মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

অক্টোবরে কলকাতায় ১০ বছরে সর্বনিম্ন তাপমাত্রা

প্রকাশিত:

অক্টোবরে কলকাতার তাপমাত্রা ১০ বছরের মধ্যে সবচেয়ে নিচে নেমেছে শনিবার (২৯ অক্টোবর) সকালে। এদিন সকালে কলকাতায় তাপমাত্রার পারদ নেমেছে ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি নিচে।

আলিপুর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার সকালের সর্বনিম্ন ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ১০ বছর আগের রেকর্ড ভেঙেছে। এর আগে ২০১২ সালের ২৮ অক্টোবর শহরের তাপমাত্রা নেমেছিল ১৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত কলকাতা ও সংলগ্ন এলাকায় আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী পাঁচদিন তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। তবে এখনও শীত আসতে দেরি আছে।

এছাড়া শিল্পনগরী আসানসোলের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বর্ধমানে ১৮ ডিগ্রি, বাঁকড়ায় ১৭ দশমিক ৯ ডিগ্রি, কোচবিহারে ১৭ দশমিক ৯ ডিগ্রি, জলপাইগুড়িতে ১৭ দশমিক ৫ ডিগ্রি এবং ডায়মন্ড হারবারের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

শনিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯০ শতাংশ, সর্বনিম্ন ৪৬ শতাংশ।

এদিকে সকালে শীতের ভাব থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে তা উবে যাচ্ছে। আবার রাতের দিকে তা টের পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে ভোরের দিকে কুয়াশা পড়ছে।

সূত্র : আনন্দবাজার অনলাইন

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

ফুটবল বিশ্বকাপ: সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ইংলিশরা রীতিমতো নাজেহাল। কোচ গ্যারেথ সাউথগেট ম্যাচের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।