শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

কম খেয়ে থাকছেন লাখ লাখ ব্রিটিশ

প্রকাশিত:

জীবনযাত্রার ব্যয় কমাতে এবং চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় নিয়মিত খাবারের চেয়ে কম খাবার খাচ্ছেন লাখ লাখ ব্রিটিশ নাগরিক। দেশটির বহু মানুষ জ্বালানি দারিদ্র্যের ঝুঁকিতেও পড়েছেন।

ভোক্তা অধিকার গোষ্ঠী “হুইচ?” এর তিন হাজার মানুষের ওপর চালানো এক সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে।

গত সেপ্টেম্বরে ব্যাপক খাদ্যমূল্যের কারণে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি ১০% এর ওপরে চলে যায়। এবার ভোক্তা গোষ্ঠীর রিপোর্টটি সামনে এলো।

ক্ষমতাসীন হওয়ার দেড় মাসের মাথায় নানা ধরনের অর্থনৈতিক সমস্যায় জর্জরিত হয়ে পড়েছেন যুক্তরাজ্যের রক্ষণশীল প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

ভোক্তা অধিকার গোষ্ঠীর প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের সাধারণত তিনবেলা খাবার খাওয়ার কথা থাকলেও জীবনযাত্রার সংকট মোকাবিলায় যুক্তরাজ্যের অর্ধেক পরিবার এখন খাবারের সংখ্যা কমিয়ে দিচ্ছে। এছাড়া একই পরিমাণ পরিবার অর্থনৈতিক সংকটের আগের তুলনায় স্বাস্থ্যকরভাবে খাওয়া কঠিন বলে মনে করছে। আর এর মধ্যে ৮০% ব্রিটিশ নাগরিক স্বাস্থ্যকর খাবার খেতে আর্থিকভাবে বাধার মুখে পড়ছেন।

“হুইচ?”র খাদ্য নীতির প্রধান স্যু ডেভিস বলছেন, “উদ্বেগজনকভাবে জীবনযাত্রার ব্যয়-সংকটের বিধ্বংসী প্রভাব হলো- লাখ লাখ মানুষ খাবার এড়িয়ে যাচ্ছে বা টেবিলে স্বাস্থ্যকর খাবার রাখতে সংগ্রাম করছে।”

অন্যদিকে, চলতি সপ্তাহে যুক্তরাজ্য সরকারের জ্বালানির দাম হিমায়িত করার সিদ্ধান্তে লক্ষাধিক মানুষ তাদের ঘর পর্যাপ্তভাবে গরম রাখতে সক্ষম হবে না বলেও বুধবার জানিয়েছে ভোক্তা গোষ্ঠীটি।

“হুইচ?”র নীতি ও অ্যাডভোকেসি প্রধান রোসিও কনচা সতর্ক করেছেন, “এপ্রিল মাসে সার্বজনীন জ্বালানি সহায়তা বন্ধ করার বিষয়ে লিজ ট্রাস সরকারের সিদ্ধান্ত দেশজুড়ে লাখ লাখ পরিবারকে— শুধু আর্থিকভাবে দুর্বল নয়, জ্বালানি দারিদ্র্যের দিকেও ছুঁড়ে ফেলতে পারে।”

তিনি বলেন, “সরকারকে অবশ্যই এটা স্পষ্ট করতে হবে যে, তারা কীভাবে শীতের পর বসন্তের শেষ পর্যন্ত ঠান্ডায় সংগ্রাম করে যাওয়া মানুষকে সহায়তা করবে এবং একইসঙ্গে সরকারকে এটাও নিশ্চিত করতে হবে যে, জ্বালানির দাম অবিশ্বাস্যভাবে বেশি থাকলেও ভোক্তাদেরকে ঠাণ্ডায় ফেলে রাখা হবে না।”

যুক্তরাজ্যের ট্রেডস ইউনিয়ন কংগ্রেসের (টিইউসি) সমন্বিত গ্রুপের সাধারণ সম্পাদক ফ্রান্সিস ও”গ্র্যাডি এই সপ্তাহেই প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পদত্যাগের দাবি জানিয়েছেন।

তিনি বলেছেন, “লিজ ট্রাসের জন্য আমার একটি বার্তা আছে। শ্রমজীবী মানুষ যে কাজ করে তার জন্য আমরা গর্বিত। আমরা কঠোর পরিশ্রম করি। আমরা ইউরোপে সবচেয়ে বেশি কাজ করি।”

ব্রাইটনে ইংলিশ সমুদ্রতীরবর্তী রিসোর্টে টিইউসি-এর বার্ষিক সমাবেশে তিনি বলেন, “তবুও আপনার দলের ১২ বছর সরকারে থাকার জন্য ধন্যবাদ। ব্রিটেনের লাখ লাখ মানুষ বেঁচে থাকার জন্য যথেষ্ট অর্থ উপার্জন করতে লড়াই করছে।”

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

সৌদি জোটের ঘাঁটিতে হুথিদের হামলায় নিহত ৩০

ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে রবিবার হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা।...

করোনা: ভারতে দৈনিক সংক্রমণ ছাড়াল ৩ লাখ, মৃত্যু প্রায় ৫০০

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ইউরোপ, আমেরিকার...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় নিহত ৪৫

নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায়...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।