16.6 C
Drøbak
সোমবার, আগস্ট ১৫, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকপ্রতি ডলারে ১০ টাকা মুনাফা করছে ব্যাংক

প্রতি ডলারে ১০ টাকা মুনাফা করছে ব্যাংক

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, “ব্যাংকগুলো প্রতি ডলার বিক্রি করে ১০ টাকা করে লাভ করছে।”

তিনি বলেন, ‘‘দেশে ব্যাংকগুলোকে ব্যবসা করার লাইসেন্স দেয়া হয়েছে, কিন্তু ১ ডলারে ১০ টাকা মুনাফা করার লাইসেন্স দেয়া হয়নি।”

বৃহস্পতিবার (৩০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন এসব মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় ব্যাংক ৯৪ টাকায় ডলার দেবে, আর অন্যান্য ব্যাংক তা ১০৫-১১০ টাকায় বিক্রি করবে, আমরা তা চাই না।’’

তিনি আরও বলেন, ‘‘অনেক শেয়ার ব্যবসায়ী ডলারে লেনদেন শুরু করেছেন।”

জসিম উদ্দিন বলেন, ‘‘আমরা দীর্ঘমেয়াদি ঋণের জন্য অনেক দিন ধরে বলে আসছিলাম। আগে শিল্পঋণ ছিল, কিন্তু এখন কিন্তু ও রকম ঋণ নেই। আমরা ব্যাংকগুলোকে ঋণের নির্দিষ্ট অংশ দীর্ঘমেয়াদি ঋণ হিসেবে দেওয়ার প্রস্তাব দিয়েছি।’’

এফবিসিসিআইয়ের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘‘এফবিসিসিআই দাবি করছে, গ্রুপের কোনো একটি প্রতিষ্ঠান ঋণখেলাপি হলে সেটা আলাদা করা যায় কি না। কিন্তু গভর্নর এ প্রস্তাব নাকচ করে দিয়েছেন।”

তিনি বলেন, ডলারের দাম বাড়িয়ে যেসব মানি চেঞ্জার ও ব্যাংক মুনাফা করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।”

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।