রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

খোলা বাজারে ডলারের দাম এখনো চড়া

প্রকাশিত:

দেশের বাজারে মার্কিন ডলারের দামে অস্থিরতা কাটাতে এক রেট বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে করে আন্তব্যাংক লেনদেনে ডলারের দাম কমলেও কার্ব মার্কেট বা খোলা বাজারে এখনো চড়া দামে বিক্রি হচ্ছে ডলার।

সোমবার (৩০ মে) বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, এক্সচেঞ্জ হাউজ ও ডলার কেনাবেচার সঙ্গে জড়িতদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

সোমবার বিকেলে কথা হয়, রাজধানীর গুলশানের আইডিয়াল মানি এক্সচেঞ্জ স্বত্বাধিকারী রাসেলের সঙ্গে। তিনি জানান, আজ ডলার বিক্রি করছি ৯৭ টাকা ১০ পয়সা। আর কেউ আমাদের কাছে বিক্রি করতে এলে দাম ৯৬ টাকা ৫০ পয়সা দিচ্ছি। দাম তেমন কমেনি। এখনো বাজার চড়া। ১০ দিন আগে খোলা বাজারে এ ডলার ১০০ টাকার উপরে বিক্রি হয়েছিল।

ডলারের একই রেটের তথ্য জানায় সুগন্ধা এক্সচেঞ্জ হাউজ। প্রতিষ্ঠানটির ডলার কেনাবেচার সঙ্গে দায়িত্বরত কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা জানান, আজকে ৯৭ টাকা বিক্রি করছি, আর কিনছি ৯৬ টাকায়। দাম কমবে কি না জানতে চাইলে তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক দর বেঁধে দিলেও খোলা বাজারে দাম কমেনি। আর বেশি কমবে বলে মনে হচ্ছে না। কারণ করোনার পর সব দেশ তাদের বর্ডার খুলে দিয়েছে। এখন বিদেশ ভ্রমণ বেড়েছে। অনেকে শিক্ষা চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন, সামনে হজে যাবেন। এখন প্রচুর নগদ ডলারের প্রয়োজন। কিন্তু চাহিদার তুলনায় সরবরাহ কম। তই দাম কমার খুব একটা সম্ভাবনা নেই বলে তিনি জানান।

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ (এবিবি) এর দাবির পরিপ্রেক্ষিতে রোববার (২৯ মে) বাংলাদেশ ব্যাংক আন্তব্যাংক মুদ্রাবাজারে ডলার ৮৯ টাকা বেঁধে দেয়। আর আমদানিকারকদের কাছে বিক্রির জন্য বিসি সেলিং রেট নির্ধারণ করা হয় ৮৯ টাকা ১৫ পয়সা। তবে ব্যাংকগুলো আন্তব্যাংক লেনদেনে প্রতি ডলারের বিনিময় মূল্য ৮৯ টাকা ৮০ পয়সার প্রস্তাব করেছিল।

সোমবার বিভিন্ন ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা মুদ্রার বিনিময় হারের তথ্যে দেখা যায়, ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া ৮৯ টাকা দরে নিজেদের মধ্যে ডলার কেনাবেচা করেছে। আমদানিকারকদের কাছে বিক্রির রেট ৮৯ টাকা ১৫ পয়সা নির্ধারণ করে দিয়ে রেখেছে। কিন্তু খুচরা পর্যায়ে নগদ ডলার ৯৬ থেকে ৯৭ টাকায় বিক্রি করছে।

সোমবার পূবালী ব্যাংক খুচরা প্রতি ডলার বিক্রি করছে ৯৫ টাকা ৫০ পয়সা, আর কিনছে ৯৪ টাকা ৫০ পয়সা।

দি সিটি ব্যাংক নগদ খুচরায় প্রতি ডলার বিক্রি করছে ৯৬ টাকা, আর কিনছে ৯৪ টাকায়। সিটি ব্যাংক বিসি সেলিং বা আমদানিকারকদের কাছে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া রেট ৮৯ টাকা ১৫ পয়সায়।

আইএফআইসি ব্যাংকও আমদানিকারকদের কাছে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া রেটে। তবে খুচরায় প্রতি ডলার বিক্রি করছে ৯৭ টাকা, আর তারা কিনছে ৯৫ টাকা ৫০ পয়সায়।

ইউসিবি ব্যাংক খুচরায় প্রতি ডলার বিক্রি করছে ৯৭ টাকা, আর তারা কিনছে ৯৪ টাকায়। তাদের বিসি সেলিং রেট ৮৯ টাকা ১৫ পয়সা।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

দেউলিয়া হওয়ার ঝুঁকিতে বিশ্বের ৫৪ দেশ

বিশ্বের ৫০টিরও বেশি উন্নয়নশীল দেশ ঋণ খেলাপির ঝুঁকিতে আছে...

ওমিক্রন ছড়িয়েছে ৩৮ টি দেশে, নেই মৃত্যুর খবর

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে...

যে গ্রামের লোকেদের নুন ছাড়া কিনতে হয় না কিছুই

মধ্যপ্রদেশের ছান্দিওয়াড়া জেলার সতপুড়া পার্বত্য এলাকাতেই রয়েছে আদিবাসীদের গ্রাম---...

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় নিহত ৪৫

নাইজেরিয়ার কেন্দ্রীয় নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায়...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।