খোলা বাজারে ডলারের দাম এখনো চড়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
সম্প্রতি বাংলাদেশ আমদানির ক্ষেত্রে ডলার সাশ্রয় করতে নানা উদ্যোগ নিয়েছে। ফাইল ছবি

দেশের বাজারে মার্কিন ডলারের দামে অস্থিরতা কাটাতে এক রেট বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে করে আন্তব্যাংক লেনদেনে ডলারের দাম কমলেও কার্ব মার্কেট বা খোলা বাজারে এখনো চড়া দামে বিক্রি হচ্ছে ডলার।

সোমবার (৩০ মে) বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক, এক্সচেঞ্জ হাউজ ও ডলার কেনাবেচার সঙ্গে জড়িতদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

সোমবার বিকেলে কথা হয়, রাজধানীর গুলশানের আইডিয়াল মানি এক্সচেঞ্জ স্বত্বাধিকারী রাসেলের সঙ্গে। তিনি জানান, আজ ডলার বিক্রি করছি ৯৭ টাকা ১০ পয়সা। আর কেউ আমাদের কাছে বিক্রি করতে এলে দাম ৯৬ টাকা ৫০ পয়সা দিচ্ছি। দাম তেমন কমেনি। এখনো বাজার চড়া। ১০ দিন আগে খোলা বাজারে এ ডলার ১০০ টাকার উপরে বিক্রি হয়েছিল।

ডলারের একই রেটের তথ্য জানায় সুগন্ধা এক্সচেঞ্জ হাউজ। প্রতিষ্ঠানটির ডলার কেনাবেচার সঙ্গে দায়িত্বরত কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা জানান, আজকে ৯৭ টাকা বিক্রি করছি, আর কিনছি ৯৬ টাকায়। দাম কমবে কি না জানতে চাইলে তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংক দর বেঁধে দিলেও খোলা বাজারে দাম কমেনি। আর বেশি কমবে বলে মনে হচ্ছে না। কারণ করোনার পর সব দেশ তাদের বর্ডার খুলে দিয়েছে। এখন বিদেশ ভ্রমণ বেড়েছে। অনেকে শিক্ষা চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছেন, সামনে হজে যাবেন। এখন প্রচুর নগদ ডলারের প্রয়োজন। কিন্তু চাহিদার তুলনায় সরবরাহ কম। তই দাম কমার খুব একটা সম্ভাবনা নেই বলে তিনি জানান।

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ (এবিবি) এর দাবির পরিপ্রেক্ষিতে রোববার (২৯ মে) বাংলাদেশ ব্যাংক আন্তব্যাংক মুদ্রাবাজারে ডলার ৮৯ টাকা বেঁধে দেয়। আর আমদানিকারকদের কাছে বিক্রির জন্য বিসি সেলিং রেট নির্ধারণ করা হয় ৮৯ টাকা ১৫ পয়সা। তবে ব্যাংকগুলো আন্তব্যাংক লেনদেনে প্রতি ডলারের বিনিময় মূল্য ৮৯ টাকা ৮০ পয়সার প্রস্তাব করেছিল।

সোমবার বিভিন্ন ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশ করা মুদ্রার বিনিময় হারের তথ্যে দেখা যায়, ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া ৮৯ টাকা দরে নিজেদের মধ্যে ডলার কেনাবেচা করেছে। আমদানিকারকদের কাছে বিক্রির রেট ৮৯ টাকা ১৫ পয়সা নির্ধারণ করে দিয়ে রেখেছে। কিন্তু খুচরা পর্যায়ে নগদ ডলার ৯৬ থেকে ৯৭ টাকায় বিক্রি করছে।

সোমবার পূবালী ব্যাংক খুচরা প্রতি ডলার বিক্রি করছে ৯৫ টাকা ৫০ পয়সা, আর কিনছে ৯৪ টাকা ৫০ পয়সা।

দি সিটি ব্যাংক নগদ খুচরায় প্রতি ডলার বিক্রি করছে ৯৬ টাকা, আর কিনছে ৯৪ টাকায়। সিটি ব্যাংক বিসি সেলিং বা আমদানিকারকদের কাছে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া রেট ৮৯ টাকা ১৫ পয়সায়।

আইএফআইসি ব্যাংকও আমদানিকারকদের কাছে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংকের বেঁধে দেওয়া রেটে। তবে খুচরায় প্রতি ডলার বিক্রি করছে ৯৭ টাকা, আর তারা কিনছে ৯৫ টাকা ৫০ পয়সায়।

ইউসিবি ব্যাংক খুচরায় প্রতি ডলার বিক্রি করছে ৯৭ টাকা, আর তারা কিনছে ৯৪ টাকায়। তাদের বিসি সেলিং রেট ৮৯ টাকা ১৫ পয়সা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!