রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

৯০% মানুষই জানেন না টাকা তৈরি হয় কী দিয়ে!

প্রকাশিত:

অধিকাংশ মানুষের ধারণা টাকা তৈরি হয় কাগজ দিয়ে। কারণ, নোটগুলো কাগজের মতোই দেখতে। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) বক্তব্য, কাগজ দিয়ে কোনও টাকা তৈরি করা হয় না। টাকা তৈরি হয় যা দিয়ে সেটা শুনলে, যাঁরা জানেন না, তাঁরা হয়তো অবাক হবেন।

RBI এর মতে, যদি কাগজ দিয়ে নোট তৈরি করা হত, তা হলে সেগুলি বেশিদিন টিকত না। অল্প কিছু দিনের মধ্যেই নষ্ট হয়ে যেত। কারণ জল বা বিভিন্ন লোকের হাতে ঘুরে ঘুরে, হাতের ময়লাতেই কাগজ দ্রুত খারাপ হয়ে যেত। ফলে ঘন ঘন নোট ছাপতে হতো।

তা হলে নোট তৈরি হয় কী দিয়ে? রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সূত্র জানাচ্ছে, এই নোট তৈরির প্রধান কাঁচামাল হল তুলো। ভারতীয় টাকার নোট তৈরিতে ১০০ শতাংশ তুলোর ব্যবহার হয়। শুধু আমাদের দেশেই নয়, পৃথিবীর অন্যান্য দেশের নোট তৈরিতেও তুলোকেই প্রধান উপাদান হিসেবে বেছে নেওয়া হয়।

আসলে তুলোর মধ্যে যে তন্তু থাকে, তাকে লিনেন বলে। নোট তৈরি করার সময়, এই তুলোকে জিলেটিন অ্যাডেসিভ সলিউশনের সঙ্গে মেশানো হয়। যাতে লিনেন আরও মজবুত ও টেকসই হয়। আর এর ফলে হাজার হাত ঘুরলেও নোট সহজে নেতিয়ে যায় না। জল পড়লেও নষ্ট হয় না। সহজে ছেঁড়েও না।

সিদ্ধার্থ সিংহ
সিদ্ধার্থ সিংহ
২০২০ সালে 'সাহিত্য সম্রাট' উপাধিতে সম্মানিত এবং ২০১২ সালে 'বঙ্গ শিরোমণি' সম্মানে ভূষিত সিদ্ধার্থ সিংহের জন্ম কলকাতায়। আনন্দবাজার পত্রিকার পশ্চিমবঙ্গ শিশু সাহিত্য সংসদ পুরস্কার, স্বর্ণকলম পুরস্কার, সময়ের শব্দ আন্তরিক কলম, শান্তিরত্ন পুরস্কার, কবি সুধীন্দ্রনাথ দত্ত পুরস্কার, কাঞ্চন সাহিত্য পুরস্কার, দক্ষিণ চব্বিশ পরগনা লোক সাহিত্য পুরস্কার, প্রসাদ পুরস্কার, সামসুল হক পুরস্কার, সুচিত্রা ভট্টাচার্য স্মৃতি সাহিত্য পুরস্কার, অণু সাহিত্য পুরস্কার, কাস্তেকবি দিনেশ দাস স্মৃতি পুরস্কার, শিলালিপি সাহিত্য পুরস্কার, চেখ সাহিত্য পুরস্কার, মায়া সেন স্মৃতি সাহিত্য পুরস্কার ছাড়াও ছোট-বড় অজস্র পুরস্কার ও সম্মাননা। পেয়েছেন ১৪০৬ সালের 'শ্রেষ্ঠ কবি' এবং ১৪১৮ সালের 'শ্রেষ্ঠ গল্পকার'-এর শিরোপা সহ অসংখ্য পুরস্কার। এছাড়াও আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত তাঁর 'পঞ্চাশটি গল্প' গ্রন্থটির জন্য তাঁর নাম সম্প্রতি 'সৃজনী ভারত সাহিত্য পুরস্কার' প্রাপক হিসেবে ঘোষিত হয়েছে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

একটি মহিষের দাম সাড়ে ১২ কোটি টাকা, নিরাপত্তায় রয়েছেন ১২ বন্দুকধারী!

অবিশ্বাস্য মনে হলেও, এটাই সত্যি। একটি মহিষের দাম সাড়ে...

১৫ জন স্ত্রী, ১০৭ সন্তানকে নিয়ে সুখেই আছেন ডেভিড

পশ্চিম কেনিয়ার ৬১ বছর বয়সি গ্রামবাসী ডেভিড সাকায়ো কালুহানা...

প্রেমিকার চিঠি ও ছবি পকেটে নিয়ে বীর মুক্তিযোদ্ধা তানেসউদ্দিনের ৫০ বছর!

মাঘের শেষ দিন। মুন্সিগঞ্জের একটি রিসোর্টে বসে আমরা অপেক্ষা...

২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টারমাইন্ডরা কি স্পর্শাতীত!

অপরাধ যেখানেই সংঘটিত হোক না কেন, রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে অপসারণ...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।