ইতালির আল্পসে বিশাল হিমবাহ ধসে নিহত ৬

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

রেকর্ড তাপমাত্রার মধ্যে ইতালির আল্পস পর্বতমালায় বিশাল হিমবাহের কিছু অংশ ধসে পড়ে অন্তত ৬ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ৮ জন। রোববার এই দুর্ঘটনা ঘটেছে বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ইতালির ট্রেন্টো প্রদেশের সরকার বলেছে, বিশাল আকারের একটি হিমবাহ ধসের পর সেখানে উদ্ধার অভিযান শুরু হয়েছে। তবে হিমবাহের নিচে অনেকে চাপা পড়ায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আল্পসের মারমোলাডায় হিমবাহ ধসের এই ঘটনা ঘটেছে। আর এই এলাকাটি ডলোমাইটসের পর্বতের ৩ হাজার ৩০০ মিটারের বেশি উচ্চতায় অবস্থিত। ইতালীয় আল্পস পর্বতমালা দেশটির পূর্বাঞ্চলীয় ট্রেন্টো এবং ভেনেটো অঞ্চলে পর্যন্ত বিস্তৃত।

ভেনেটোর প্রেসিডেন্ট লুসা জাইয়া বলেছেন, আহতদের উদ্ধারের পর পার্শ্ববর্তী বেলুনো, ট্রেভিসো, ট্রেন্টো এবং বলজানো শহরের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে।

আলপাইন রেসকিউ ইউনিট বলেছে, বরফের বিশাল খণ্ড পুন্তা রোকার কাছে ধসে পড়েছে। সাধারণত হাইকার এবং পর্বতারোহীরা শিখরে পৌঁছানোর জন্য এই পথটি ব্যবহার করেন।

সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, ভাগ্যক্রমে এখানকার আবহাওয়া এখন পর্যন্ত ভালো আছে। তবে বিপদ হল যেকোনও সময় আরও ধস ঘটতে পারে। হেলিকপ্টার এবং কুকুর ব্যবহার করে জীবিতদের শনাক্ত এবং উদ্ধারের তৎপরতা চলছে।

জাইয়া বলেছেন, গ্রীষ্মের প্রথম দিকেই ইতালিতে তাপদাহ দেখা যাচ্ছে। শনিবার মারমোলাডায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস (৫০ ফারেনহাইট) স্পর্শ করেছে। গত কয়েক দশকের ক্রমবর্ধমান গড় তাপমাত্রা বিশ্বের অন্যান্য অনেক অঞ্চলের মতো মারমোলাডায় হিমবাহকে ক্রমাগত সঙ্কুচিত করেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!