মারিউপোলের পর দোনেতস্ক দখলে মরিয়া রুশ বাহিনী

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোল দখলে নেওয়ার কথা আগেই জানিয়েছিল রাশিয়া। এবার জানা গেলে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্ক অঞ্চলের ৪২টি গ্রামও দখল করে নিয়েছে রাশিয়ার সেনাবাহিনী।

বৃহস্পতিবার বিকেলে রাশিয়া দাবি করেছে, মারিউপোল এখন সম্পূর্ণ তাদের দখলে। যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, মারিউপোল রাশিয়া দখল করে নিয়েছে বলে যে দাবি করা হচ্ছে, তা সম্পূর্ণ সত্য নয়। এখনও সেখানে লড়াই চলছে।

পেন্টাগনও জানিয়েছে, রাশিয়ার দাবি এখনও পর্যন্ত খতিয়ে দেখা সম্ভব হয়নি। তবে একটি উপগ্রহ চিত্রে মারিউপোলে আরও একটি গণকবরের চিহ্ন পাওয়া গেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

মস্কোর দাবি, মারিউপোল দখলে নেওয়ার পর রাশিয়ার সেনা পরবর্তী লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছে। মারিউপোলের ইউক্রেনীয় প্রশাসনের দাবি, সেখান থেকে বেসামরিক মানুষের মৃতদেহ সরিয়ে নেওয়ার চেষ্টা করছে রাশিয়ার সৈন্যরা।

এছাড়া বহু বেসামরিক মানুষের দেহ ইতোমধ্যেই সরিয়ে নেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে। অন্যদিকে, উপগ্রহ চিত্রে একটি কবরস্থানের ছবি উঠে এসেছে। সেখানে নতুন তৈরি কয়েক হাজার মানুষের কবরের চিহ্ন মিলেছে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে।

এদিকে ইউক্রেনের সেনাপ্রধানের গুরুত্বপূর্ণ সহকারি শুক্রবার জানিয়েছেন, ডনবাস অঞ্চলের দোনেতস্কের ৪২টি গ্রাম রাশিয়ার হাতে চলে গেছে। দেশের জাতীয় টেলিভিশনে তিনি এই কথা বলেছেন বলে জানা গেছে।

একইসঙ্গে তার দাবি, ৪২টি গ্রাম রাশিয়ার সেনা দখল করলেও ইউক্রেনের সেনা তা পুনর্দখলের জন্য মরিয়া লড়াই চালাচ্ছে। যেকোনো সময় তা ফের ইউক্রেনের হাতে চলে আসবে। রাশিয়া অবশ্য এ বিষয়ে এখনও পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

অন্যদিকে ইউক্রেনের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে নতুন পদক্ষেপের পরিকল্পনার জন্য জার্মানিতে যাওয়ার কথা রয়েছে মার্কিন সেনাপ্রধানের। সেখানে ইউরোপ-সহ একাধিক দেশের সামরিক প্রতিনিধিদের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে। ফ্রাঙ্কফুর্টের কাছে একটি সামরিক ঘাঁটিতে এই বৈঠক হওয়ার কথা।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, এই মুহূর্তে ইউক্রেনের পরিস্থিতি কী তা খতিয়ে দেখে তাদের আর কীভাবে সাহায্য করা যায়, সে বিষয়ে আলোচনা হবে। সরাসরি ইউক্রেনকে সামরিক সাহায্য দেওয়া হবে কি না, সে বিষয়েও ওই বৈঠকে আলোচনা হতে পারে বলে অনেকে ধারণা করছেন।

সূত্র : ডয়চে ভেলে

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!