বুধবার, নভেম্বর ৩০, ২০২২

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হলেন শাহবাজ

প্রকাশিত:

ইমরান খানের ক্ষমতাচ্যুতির পর পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ শরিফ। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই।

সম্মিলিত বিরোধী জোটের প্রার্থী শাহবাজ শরিফ। সোমবার (১১ এপ্রিল) পার্লামেন্টে ভোটগ্রহণের আগে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্যরা ন্যাশনাল অ্যাসেম্বলি থেকে ওয়াক আউট করেন। এর আগে তাদের প্রধানমন্ত্রী প্রার্থী শাহ মেহমুদ কোরেশি নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া বয়কটের ঘোষণা দেন।

নতুন প্রধানমন্ত্রী নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত হয় এমএনএ আয়াজ সাদিকের সভাপতিত্বে। এর আগে সোমবার সাময়িক বিলম্বের পর পবিত্র কোরআন তেলাওয়াত এবং নাত পরিবেশনের মধ্য দিয়ে অধিবেশন শুরু হয়। ওই সময় অধিবেশন পরিচালনা করেন ডেপুটি স্পিকার কাসিম সুরি।

কাসিম সুরি নির্বাচন প্রক্রিয়া পরিচালনায় অপারগতা প্রকাশের পর পিএমএল-এন নেতা আয়াজ সাদিক দায়িত্ব নেন। দায়িত্ব নিয়েই তিনি প্রধানমন্ত্রী নির্বাচনের নিয়ম এবং প্রক্রিয়ার বিস্তারিত পড়ে শোনান। তিনি জানান, ভোট গ্রহণ শুরুর আগে পাঁচ মিনিট ধরে বেল বাজানো হবে, যাতে সদস্যরা অধিবেশন কক্ষে প্রবেশ করতে পারেন।

আয়াজ সাদিক জানান, বেল বাজা বন্ধ হলে অধিবেশন কক্ষে প্রবেশ এবং বের হওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া হবে এবং ভোট শেষ হওয়ার আগ পর্যন্ত তা বন্ধ রাখা হবে।

ঘোষণার পর প্রধানমন্ত্রী পদের প্রার্থীদের নাম পড়ে শোনান আয়াজ সাদিক। পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরিফ এবং পিটিআইর শাহ মাহমুদ কোরেশির নাম ঘোষণা করেন তিনি। তবে এ সময় ভুলবশত তিনি প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে পিএমএল-এন-এর সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফের নাম বলে ফেলেন। দ্রুত তা সংশোধন করে তিনি বলেন, ‘আমি ক্ষমা চাইছি শাহবাজ সাহেব, নওয়াজের নাম আমার হৃদয়ে রয়ে গেছে।’

এরপরে আইনপ্রণেতাদের মধ্যে যারা শাহবাজ শরিফের পক্ষে যারা ভোট দিতে চান তাদের বাম পাশে এবং যারা কোরেশির পক্ষে তাদের ডান পাশে ভোট দেওয়ার আহ্বান জানান আয়াজ সাদিক। পরে ভোট শেষে রেজাল্ট শিট পার্লামেন্ট সচিবালয়ে পৌঁছে দেওয়া হয়।

ফলাফল ঘোষণা করে আয়াজ সাদিক বলেন, ‘মিয়া মোহাম্মদ শাহবাজ শরিফ ১৭৪ ভোট পেয়েছেন। মিয়া মোহাম্মদ শাহবাজ শরিফ ইসলামিক রিপাবলিক অব পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।’

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

করোনা: বিশ্বজুড়ে আরও কমেছে আক্রান্ত ও মৃত্যু

গত কয়েকদিনের তুলনায় বিশ্বজুড়ে আরও কমেছে করোনার প্রভাব। একদিনে...

জুলাই মাসের আইসিসি সেরা ক্রিকেটার সাকিব

আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন সাকিব আল...

তেলের উৎপাদন কমাচ্ছে ওপেকপ্লাস, দাম বৃদ্ধির আশঙ্কা

আগামী সপ্তাহ থেকে প্রতিদিন এক মিলিয়ন ব্যারেলেরও বেশি তেলের...

বাংলাদেশে সংসদে সংরক্ষিত আসন চান তৃতীয় লিঙ্গের সদস্যরা

বাংলাদেশে বর্তমানে তৃতীয় লিঙ্গের সদস্যরা ইতিবাচক গ্রহণযোগ্যতা পেলেও তা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।