5.3 C
Drøbak
বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকলিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন গাদ্দাফির ছেলে

লিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন গাদ্দাফির ছেলে

লিবিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েছেন সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফুল ইসলাম গাদ্দাফি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, লিবিয়ার গণমাধ্যমগুলো বেশ কয়েকদিন ধরে সাইফুল ইসলামের প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জল্পনা প্রচার করে আসছিল, যা সত্য প্রমাণিত হলো।

লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর। ২০১১ সালে গাদ্দাফি সরকারের পতনের পর এই প্রথম লিবিয়ায় সরাসরি প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

লিবিয়ার নির্বাচন কমিশনের প্রেস সচিব সামি আল-শরিফ দেশটির দৈনিক আল-ইয়াউম আল-সাবিকে বলেন, সাইফুল ইসলাম প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার জন্য লিবিয়ার দক্ষিণাঞ্চলীয় সাবহা শহরে কমিশনের দপ্তরে নিজের কাগজপত্র জমা দিয়েছেন। কাগজপত্র যাচাই-বাছাই শেষে সাইফুল ইসলাম গাদ্দাফি চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পাবেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

লিবিয়ায় ২০১১ সালে সশস্ত্র গণঅভ্যুত্থানে সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফি সরকারের পতন হয়। তখন গাদ্দাফি তার একাধিক ছেলেসহ বিপ্লবীদের হাতে নিহত হন। ওই সময় গাদ্দাফির ছোট ছেলে সাইফুল ইসলাম পালিয়ে নিজের প্রাণ বাঁচিয়েছিলেন।

গাদ্দাফির জীবদ্দশায় সাইফুল ইসলামকে তার উত্তরসূরি মনে করা হতো। কিন্তু ২০১১ সালের গণঅভ্যুত্থানের সময় জনগণের বিরুদ্ধে দমন অভিযানে সমর্থন দেওয়ায় তার ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।