যত ফিলিস্তিনির মুক্তি, প্রায় ততজন গ্রেপ্তার করছে ইসরায়েল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিমুক্তির বিনিময়ে দেশটির কারাগার থেকে মুক্ত ফিলিস্তিনিদের একজন রুবা। গত মঙ্গলবার অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় তাঁকে কাঁধে তুলে উচ্ছ্বাস করতে দেখা যায় কয়েকজনকে। ছবি এএফপি

যত ফিলিস্তিনির মুক্তি, প্রায় ততজন গ্রেপ্তার করছে ইসরায়েল

টানা প্রায় সাত সপ্তাহ ধরে চলা হামলা ও ধ্বংসযজ্ঞের পর গাজায় গতকাল বুধবার ষষ্ঠ দিনের মতো যুদ্ধবিরতি চলছিল। এই যুদ্ধবিরতি চুক্তির অন্যতম শর্ত ছিল হামাসের হাতে আটক ইসরায়েলি জিম্মিমুক্তির বিনিময়ে দেশটির কারাগার থেকে তিন গুণ ফিলিস্তিনির মুক্তি পাওয়ার বিষয়টি। হামাস বলেছে, যুদ্ধবিরতি চলাকালে অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম থেকে বহু ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী।

প্যালেস্টেনিয়ান প্রিজনার্স সোসাইটির তথ্য অনুযায়ী, যুদ্ধবিরতি চলাকালে চার দিনে ১৫০ জন ফিলিস্তিনি মুক্তি পেয়েছে। এর মধ্যে ১১৭ জন শিশু এবং ৩৩ জন নারী। এ সময় ১৩৩ জন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী। এই চার দিনে হামাস মুক্তি দেয় ৬৯ জিম্মিকে। এর মধ্যে ইসরায়েলি ৫১ জন এবং অন্য দেশের নাগরিক ১৮ জন।

যত ফিলিস্তিনির মুক্তি, প্রায় ততজন গ্রেপ্তার করছে ইসরায়েল
মুক্তি পাওয়ার পর ফিলিস্তিনিদের উচ্ছ্বাস। ছবি সংগৃহীত

প্যালেস্টেনিয়ান প্রিজনার্স সোসাইটির মুখপাত্র আমানি সারাহনেহ বলেন, ‘যত দিন পর্যন্ত ইসরায়েলি দখলদারত্ব বহাল থাকবে, তত দিন ফিলিস্তিনি গ্রেপ্তার বন্ধ হবে না।…এই গ্রেপ্তারের ঘটনা ৭ অক্টোবরের পর শুরু হয়েছে এমন নয়, এটি নিত্যদিনের বিষয়।’ এমনকি যুদ্ধবিরতির প্রথম চার দিনে কয়েদি মুক্তির চেয়ে বেশিসংখ্যক ফিলিস্তিনি গ্রেপ্তার হলেও অবাক হতেন না বলে মন্তব্য করেন তিনি।

ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। এতে ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়। জিম্মি করা হয় ২৪০ জনকে। এরপর ওই দিনই গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। অবরুদ্ধ উপত্যকাটিতে টানা ৫১ দিন ধরে ইসরায়েলের বোমাবর্ষণের পর কাতারের মধ্যস্থতায় গত শুক্রবার এই যুদ্ধবিরতি কার্যকর হয়। এর আগে ইসরায়েলি বাহিনীর হামলায় ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়, যাদের বেশির ভাগই শিশু ও নারী।

৭ অক্টোবরের আগে ইসরায়েলি কারাগারে ছিল ৫ হাজার ২০০ ফিলিস্তিনি। হামলার পরবর্তী দুই সপ্তাহে ধরপাকড় বাড়ায় ইসরায়েলি বাহিনী। এতে মাত্র দুই সপ্তাহের ব্যবধানে ইসরায়েলের কারাগারে ফিলিস্তিনি কয়েদি প্রায় দ্বিগুণ হয় এবং সংখ্যায় তা ১০ হাজার ছাড়িয়ে যায়।

যত ফিলিস্তিনির মুক্তি, প্রায় ততজন গ্রেপ্তার করছে ইসরায়েল
ফিলিস্তিনি বন্দীদের স্বাগত জানিয়ে রাস্তায় নেমে আসে বহু মানুষ

ফিলিস্তিনি কয়েদিদের আইনজীবী ও পর্যবেক্ষণকারী বিভিন্ন সংস্থা বলেছে, ৭ অক্টোবরের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম থেকে ৩ হাজার ২৯০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

যত ফিলিস্তিনির মুক্তি, প্রায় ততজন গ্রেপ্তার করছে ইসরায়েল
কারাগার থেকে মুক্তি পেয়ে মাকে আলিঙ্গন করছে ফিলিস্তিনি যুবক। ছবি বিবিসি

যুদ্ধবিরতি শুরুর পর ইসরায়েলি কারাগার থেকে মুক্ত ফিলিস্তিনিদের স্বাগত জানাতে রামাল্লার সড়কে ভিড় দেখা যায়। কিন্তু মুক্তি পেলেও তাঁদের শঙ্কা কাটেনি। কারণ পূর্ব অভিজ্ঞতা বলছে, ইসরায়েল কারামুক্তদের ফের গ্রেপ্তারই করে, তা কয়েক দিন, সপ্তাহ, মাস কিংবা বছর পেরোলেও। ২০১১ সালের ইসরায়েল-হামাসের বন্দিবিনিময়ের ইতিহাস অন্তত তা-ই বলে। এবার যুদ্ধবিরতিতে মুক্তিপ্রাপ্ত ব্যক্তিরা পুরনায় গ্রেপ্তার হবে না—এর নিশ্চয়তা ইসরায়েলের কাছ থেকে পাওয়া গেছে কি না, তা বলতে পারেননি প্যালেস্টেনিয়ান প্রিজোনার্স সোসাইটির মুখপাত্র আমানি সারাহনেহ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!