বুধবার, নভেম্বর ৩০, ২০২২

ইউক্রেনের লুহানস্কে রুশ হামলায় নিহত ১৩

প্রকাশিত:

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক অঞ্চলে রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় ১৩ জন নিহত হয়েছেন। এদের মধ্যে সেভেরোদোনেতস্কে ১২ জন এবং গিরস্কে বসতিতে একজন প্রাণ হারিয়েছেন।

এছাড়া লুহানস্কের আঞ্চলিক কেন্দ্র এবং লিসিচানস্কের দিকে আরও অগ্রসর হয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। লুহানস্কের গভর্নরের বরাত দিয়ে শুক্রবার (২০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই টেলিগ্রামে দেওয়া এক বার্তায় বলেছেন, বৃহস্পতিবার রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় সেভেরোদোনেতস্ক ও গিরস্কে বসতিতে এই ১৩ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া রুশ সেনাদের হামলায় লুহানস্ক অঞ্চলে ৬০টিরও বেশি বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। ধ্বংস হয়ে যাওয়া এসব বাড়ি-ঘর জোলোট, ভ্রুবিভকা এবং রুবিঝন এলাকায় অবস্থিত।

হাইদাই আরও বলেন, ‘তোশকিভকা এলাকায় এখনও সংঘর্ষ চলছে এবং সেসব এলাকার ক্ষয়ক্ষতি পরিমাপ করা অসম্ভব।’

এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সাধারণ কর্মীরা জানিয়েছেন, সেভেরোদোনেতস্কে রাশিয়ার সামরিক বাহিনীর সর্বশেষ হামলা ব্যর্থ হয়েছে এবং সেখানে রাশিয়া সেনা হারিয়েছে। এরপর সেখান থেকে রুশ সেনারা পিছু হটে বলেও দাবি করেছে তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

অবশ্য রাশিয়া ইউক্রেনে প্রায় তিনমাস ধরে সামরিক অভিযান চালালেও রুশ সেনারা প্রাথমিকভাবে প্রায় পুরো ইউক্রেনীয় ভূখণ্ডে হামলা পরিচালনা করে। তবে পরে সেই অবস্থান থেকে সরে এসে রাশিয়ার সামরিক বাহিনী মূল মনোযোগ দেয় ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায়। মূলত তখন থেকে এই অঞ্চলে ব্যাপক গোলাবর্ষণ করে যাচ্ছে রুশ সেনারা।

আরও স্পষ্ট করে বললে, রুশ-ভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে দোনেতস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে গঠিত ডনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী। আর এতেই রুশ সেনাদের ব্যাপক গোলাবর্ষণে বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনের এই শিল্প এলাকা।

এদিকে বার্তাসংস্থা রয়টার্স বলছে, ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের দপ্তর জানিয়েছে, রুশ আগ্রাসন শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত ২৩২ জন শিশু নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৪২৭ জন শিশু।

রয়টার্স অবশ্য শিশুদের হতাহতের এই তথ্য স্বাধীনভাবে যাচাই করতে পারেনি এবং চলমান এই সামরিক অভিযানে বেসামরিকদের লক্ষ্যবস্তু করার বিষয়টি অস্বীকার করে আসছে রাশিয়া।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

শূন্যতা জানে শূন্যের ভেতরে কত ঢেউ..

খবরটি এখনও ঠিক যেন বিশ্বাস করে উঠতে পারছি না।...

করোনা: বিশ্বজুড়ে আরও কমেছে আক্রান্ত ও মৃত্যু

গত কয়েকদিনের তুলনায় বিশ্বজুড়ে আরও কমেছে করোনার প্রভাব। একদিনে...

জুলাই মাসের আইসিসি সেরা ক্রিকেটার সাকিব

আইসিসির জুলাই মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন সাকিব আল...

তেলের উৎপাদন কমাচ্ছে ওপেকপ্লাস, দাম বৃদ্ধির আশঙ্কা

আগামী সপ্তাহ থেকে প্রতিদিন এক মিলিয়ন ব্যারেলেরও বেশি তেলের...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।