এজিয়ান সাগরে ঝামেলা না করতে গ্রিসকে সতর্ক করলো তুরস্ক

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি এপি

এজিয়ান সাগরে আঙ্কারার সঙ্গে ঝামেলা না করতে গ্রিসকে সতর্ক করেছে তুরস্ক। শনিবার আন্তালিয়া প্রদেশে এক অনুষ্ঠানে এ নিয়ে কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেন, গ্রিসকে নিয়ে আঙ্কারার কোনও সমস্যা নেই যতক্ষণ পর্যন্ত দেশটি এজিয়ান সাগরে তুরস্কের সঙ্গে ঝামেলা না করে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে টিআরটি ওয়ার্ল্ড।

এরদোয়ান বলেন, ‘যতক্ষণ পর্যন্ত আপনারা এজিয়ানে আমাদের সঙ্গে ঝামেলা না করবেন, আমরাও আপনাদের সঙ্গে ঝামেলা করবো না।’

এমন সময়ে এরদোয়ান এমন মন্তব্য করলেন যার কয়েক মাস আগেই পরীক্ষামূলকভাবে স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র টাইফুন উৎক্ষেপণ করে আঙ্কারা। ক্ষেপণাস্ত্রটি ৪৫৬ সেকেন্ডে ৫৬১ কিলোমিটার (৩৪৯ মাইল) দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এরদোয়ান বলেন, “আমরা টাইফুন নিক্ষেপ করেছি। টাইফুনের রেঞ্জ কতদূর? ৫৬১ কিলোমিটার। গ্রিকরা কী করেছে? তাদের পত্রিকাগুলো শিরোনাম করেছে: ‘তারা (তুরস্ক) এথেন্সে আঘাত হানবে।’ কিন্তু যতক্ষণ না আপনারা এজিয়ানে আমাদের সাথে জগাখিচুড়ি না পাকান ততক্ষণ আমাদের তেমন কোনও সমস্যা নেই।”

ভাষণে তুরস্কের প্রতিরক্ষা শিল্পের ক্রমবর্ধমান বিকাশের প্রশংসা করেন এরদোয়ান। তিনি বলেন, প্রতিটি দেশ আঙ্কারার যুদ্ধ ড্রোন বায়রাখতার টিবি২-কে ঈর্ষা করে।

সাম্প্রতিক মাসগুলোতে গ্রিসের বিরুদ্ধে এই অঞ্চলে দফায় দফায় উস্কানিমূলক কর্মকাণ্ডের অভিযোগ তুলেছে তুরস্ক। আঙ্কারা বলছে, গ্রিস তুরস্কের উপকূলের কাছাকাছি অবস্থিত এমন দ্বীপগুলোকে সামরিকায়ন করেছে যেগুলো চুক্তির বাধ্যবাধকতার অধীনে নিরস্ত্রীকরণ করা হয়েছিল।

উল্লেখ্য, পূর্ব ভূমধ্যসাগর এবং এজিয়ান দ্বীপপুঞ্জের কিছু স্থান নিয়ে উভয় দেশের পাল্টাপাল্টি দাবি রয়েছে। ২০২০ সালে পূর্ব ভূমধ্যসাগরে দুই দেশের উত্তেজনা এক পর্যায়ে সামরিক সংঘাতের দ্বারপ্রান্তে চলে যায়। যদিও শেষ পর্যন্ত বড় ধরনের সংঘাতের ঘটনা ঘটেনি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!