হামাসের হাতে এখন কত জিম্মি আছে?

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
কিছু জিম্মি। ছবি সংগৃহীত

হামাসের হাতে এখন কত জিম্মি আছে?

অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের দুই দফার ছয়দিনের যুদ্ধবিরতি শেষ দিনে পৌঁছেছে। কাতার, মিসর এবং যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই যুদ্ধবিরতি চলাকালে জিম্মিদের বিনিময়ে ইসরায়েলি কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মুক্তি এবং উপত্যকায় শত শত ত্রাণবাহী ট্রাক ঢুকেছে। এর মাঝেই গাজায় ইসরায়েলের সাথে আরও চারদিনের যুদ্ধবিরতির আগ্রহ প্রকাশ করেছে হামাস। বুধবার হামাসের ঘনিষ্ঠ একটি সূত্র ইসরায়েলের সাথে যুদ্ধবিরতিতে হামাসের আগ্রহের এই তথ্য জানিয়েছে।

হামাসের সাথে ইসরায়েলের মাঝে প্রথম দফায় চারদিনের যুদ্ধবিরতি চুক্তির বাস্তবায়ন শুরু হয় গত শুক্রবার। পরে চুক্তির শেষ দিনে তা আরও দুদিনের জন্য বৃদ্ধি করা হয়। দ্বিতীয় দফায় দুদিনের যুদ্ধবিরতির শেষ দিন চলছে বুধবার।

হামাসের হাতে এখন কত জিম্মি আছে?
হামাসের হাতে জিম্মিদের ছবিযুক্ত পোস্টারের মাঝে দাঁড়িয়ে দুজন আলিঙ্গন করছেন। ছবি এএফপি

শুক্রবার চুক্তির বাস্তবায়ন শুরু হওয়ার পর থেকে সোমবার পর্যন্ত হামাস ইসরায়েলি ৫০ জিম্মিকে ছেড়ে দিয়েছে; যাদের মধ্যে ৩০ শিশু ও ২০ নারী রয়েছেন। এছাড়াও রাশিয়ার এক, থাইল্যান্ডের ১৭ ও ফিলিপাইনের এক নাগরিককে মুক্তি দিয়েছে হামাস। জিম্মিদের বিনিময়ে ইসরায়েলি কারাগারে বন্দি ১৫০ ফিলিস্তিনি নারী ও শিশুকে মুক্তি দিয়েছে ইসরায়েল।

অতিরিক্ত দুদিনের যুদ্ধবিরতি চুক্তির আওতায় মঙ্গলবার রাতে ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন ৩০ ফিলিস্তিনি। একই দিন গাজা থেকে আরও ১২ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। মুক্তিপ্রাপ্তদের ১০ জন ইসরায়েলি এবং দু’জন বিদেশি নাগরিক। এর ফলে হামাস এখন পর্যন্ত ৮১ জন জিম্মিকে মুক্তি দিয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

ইসরায়েলি ভূখণ্ডে হামলার প্রতিশোধে গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসকে ধ্বংস করার অঙ্গীকার করে গত ৭ অক্টোবর উপত্যকায় হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। একই দিন ইসরায়েল থেকে ধরে নিয়ে গাজায় ২৪০ জনের বেশি মানুষকে জিম্মি করে রাখে হামাস। বিবিসি বলছে, গাজায় হামাসের হাতে এখনও ১৬০ জনের বেশি জিম্মি বন্দি অবস্থায় রয়েছেন, যাদের মধ্যে ১০ ​​মাস বয়সী এক শিশুও রয়েছে।

হামাসের হাতে এখন কত জিম্মি আছে?
জিম্মিদের মুক্তির ছবি লাইভ দেখাচ্ছে মধ্য প্রাচ্যের টিভি চ্যানেলগুলি

ইসরায়েল বলেছে, বুধবার মুক্তির অপেক্ষায় থাকা গাজায় আটক জিম্মিদের একটি তালিকা পেয়েছে তারা। মূল চুক্তির বিষয়ে আলোচনা শুরুর সময় ইসরায়েল ১০ জিম্মিকে মুক্তির বিনিময়ে গাজায় একদিনের জন্য যুদ্ধবিরতি বাড়াতে রাজি আছে বলে জানিয়েছিল। তবে ভবিষ্যতের সম্ভাব্য চুক্তিতে মূল চুক্তির শর্ত একই থাকবে কি না তা এখনও স্পষ্ট নয়।

হামাসের হাতে এখন কত জিম্মি আছে?
হামাসের হাতে আটক জিম্মিদের নিয়ে রাফা সীমান্তের দিকে যাচ্ছে রেড ক্রসের গাড়ি

জিম্মিদের বিনিময়ে ইসরায়েল এখন পর্যন্ত ১৮০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে। তাদের মধ্যে ৩০ জন মঙ্গলবার রাতে ইসরায়েলি কারাগার থেকে মুক্ত হয়েছেন। যুদ্ধবিরতি চুক্তির শর্ত অনুযায়ী, হামাসের হাত থেকে একজন জিম্মির মুক্তির বিনিময়ে ইসরায়েলি কারাগারে বন্দি তিন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হচ্ছে।

ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় ১৫ হাজার ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। আর হামাসের হামলায় ইসরায়েলি নিহত হয়েছেন এক হাজার ২০০ জন; যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

সূত্র: বিবিসি, আল জাজিরা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!