যুক্ত করা ইউক্রেনের ৪ অঞ্চলেও হবে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
পঞ্চম মেয়াদেও কোনো চ্যালেঞ্জ ছাড়াই প্রেসিডেন্ট নির্বাচিত হবে ভ্লাদিমির পুতিন, বলছেন সমালোচকেরা। ছবি সংগৃহীত

যুক্ত করা ইউক্রেনের ৪ অঞ্চলেও হবে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য চারটি ইউক্রেনীয় অঞ্চলেও ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে মস্কো। ইউক্রেনের কাছ থেকে দখল করা ওই অঞ্চলগুলোকে গত বছর যুক্ত করা হয়েছে বলে দাবি করেছে ক্রেমলিন। আজ সোমবার সংবাদ সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ খবর জানা গেছে।

রাশিয়ার কেন্দ্রীয় ইলেকশন কমিশন জানিয়েছে, আগামী বছরের মার্চে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই নির্বাচনেই ইউক্রেনের কাছ থেকে অধিকৃত দোনেস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনের বাসিন্দারা ভোট প্রদান করবে। তবে ওই অঞ্চলগুলোতে এখনো রাশিয়ার সম্পূর্ণ সামরিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়নি বলে জানা গেছে।

রুশ ইলেকশন কমিশনের ভাইস প্রেসিডেন্ট নিকোলে বুলায়েভ বলেছেন, ‘সিদ্ধান্তটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।’

রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস-এর তথ্য অনুযায়ী, ২০২৪ সালের ১৫ থেকে ১৭ মার্চ—এই তিন দিনে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। যদিও এই নির্বাচনের স্বচ্ছতা নিয়ে শুরু থেকেই প্রশ্ন তুলে আসছেন ক্রেমলিনের সমালোচকেরা। বিরোধী দলের বেশির ভাগ নেতা-কর্মীকে জেলে ঢুকিয়ে কিংবা নির্বাসনে রেখে পঞ্চম মেয়াদে নির্বাচিত হতে পুতিন বড় কোনো চ্যালেঞ্জের মুখে পড়বেন না বলে দাবি করছেন তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচটি দলকে স্বাক্ষর সংগ্রহ ছাড়াই আসন্ন নির্বাচনে প্রার্থী দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এই দলগুলো ক্রেমলিন এবং ইউক্রেনে সামরিক অভিযানকে সমর্থন করে।

  • ইরানের জব্দকৃত ১১ লাখ রাউন্ড গোলাবারুদ ইউক্রেনে পাঠাল যুক্তরাষ্ট্র
  • জাপোরিঝিয়ায় ইউক্রেনের কয়েক হাজার সেনা, চলছে তীব্র লড়াই
  • রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে যেসব চ্যালেঞ্জের মুখে ইউক্রেন

এদিকে বেশ কিছুদিন ধরেই নিজেদের অঞ্চলে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের অভিপ্রায়ের নিন্দা জানিয়ে আন্তর্জাতিক মহলকে এর বিরোধিতা করার আহ্বান জানিয়ে আসছে ইউক্রেন।

রাশিয়া এর আগেও ইউক্রেনের কাছ থেকে দখল করা অঞ্চলে ভোট গ্রহণ করেছে। তবে এসব নির্বাচন বরাবরই কিয়েভ এবং পশ্চিমা দেশগুলো প্রত্যাখ্যান করেছে। গত সেপ্টেম্বরে সম্প্রতি দখল করা ইউক্রেনের চারটি অঞ্চলে স্থানীয় কর্মকর্তাদের নির্বাচিত করতে ভোটের আয়োজন করেছিল রাশিয়া। এক বছর আগে, ওই অঞ্চলগুলোকে সংযুক্ত করার জন্য একটি গণভোটও অনুষ্ঠিত হয়েছিল।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপকে ছিনিয়ে নিয়ে নিজেদের ভূমির সঙ্গে যুক্ত করেছিল রাশিয়া। সেখানে ইতিমধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!