13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইউক্রেনের সরকারকে উৎখাত করা হবে: রাশিয়া

ইউক্রেনের সরকারকে উৎখাত করা হবে: রাশিয়া

টানা পাঁচ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। আগ্রাসন শুরুর পর দীর্ঘ এই সময়ে রাশিয়া যেটা কখনও বলেনি, এবার সেটিই বলে ফেলল দেশটি। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের সরকারকে উৎখাত করতে চাইছে রাশিয়া।

মস্কোর এই অবস্থানটি তাদের আগের সকল বক্তব্য থেকে বিপরীত। সোমবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মিশরের রাজধানী কায়রোতে ইউক্রেনীয় সরকারকে উৎখাতের বিষয়ে এই মন্তব্য করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সেখানে তিনি বলেন, ‘আমরা অবশ্যই ইউক্রেনের জনগণকে এমন একটি শাসন থেকে মুক্ত করতে সাহায্য করব যা একেবারেই জনবিরোধী এবং ইতিহাসবিরোধী।’

তিনি আরও বলেন, রাশিয়ান ও ইউক্রেনীয় জনগণ ভবিষ্যতে একসঙ্গে বসবাস করবে।

এদিকে ইউক্রেনে প্রবেশে ইচ্ছুক জাহাজগুলোতে অস্ত্রের জন্য পরিদর্শন করা হবে বলে জানিয়েছেন ল্যাভরভ। তিনি বলেছেন, ইউক্রেনের বন্দরে অতিরিক্ত শস্য নিতে আসা কোনো জাহাজ যেন কোনো অস্ত্র না আনে তা নিশ্চিত করার জন্য সেগুলো পরিদর্শন করা হবে।

কায়রোতে আরব লীগের এক ভাষণে ল্যাভরভ আরও বলেন, অস্ত্র বহনকারী যেকোনো জাহাজ ‘অবিচ্ছিন্ন সংঘর্ষের জন্য ক্ষতিকর’ হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এর আগে মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সাথে দেখা করেন এবং মিশরে রাশিয়ান শস্য সরবরাহের বিষয়ে আশ্বাস দেন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।