বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ম্যালপাসের পদত্যাগ ঘোষণা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
বিশ্ব ব্যাংক । ফাইল ছবি

মেয়াদ শেষ হওয়ার আগেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। স্থানীয় সময় বুধবার (১৬ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি এ ঘোষণা দেন।

এ বছরেই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক কর্তৃপক্ষ।

ট্রাম্প প্রশাসনে মার্কিন অর্থ বিভাগে আন্তর্জাতিক–বিষয়ক শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন ম্যালপাস। এরপর ২০১৯ সালের এপ্রিলে তিনি বিশ্বব্যাংকের দায়িত্ব পান।

এর আগে তিনি এক দশকেরও বেশি সময় ধরে অধুনালুপ্ত বিনিয়োগ ব্যাংক বিয়ার স্টার্নসের প্রধান অর্থনীতিবিদ হিসেবে কাজ করেছিলেন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সাবেক জ্যেষ্ঠ কর্মকর্তা।

সামাজিক যোগাযোগমাধ্যম লিঙ্কডইন-এ দেওয়া পোস্টে ম্যালপাস বলেন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে তার চার বছরের মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই তিনি জুনের মধ্যে পদত্যাগ করতে চান।

অধুনা-লুপ্ত বিনিয়োগ ব্যাংক বিয়ার স্টার্নসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ম্যালপাস লিখেছেন, আমার মেয়াদকালে আমরা যা অর্জন করেছি, তার জন্য আমি গর্বিত।

তিনি লিখেছেন, আমরা দারিদ্র্য হ্রাস করতে, অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে, সরকারি ঋণের বোঝা কমাতে এবং শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ, সামাজিক সুরক্ষা ও চাকরি, লিঙ্গসমতা এবং বিশুদ্ধ পানির সরবরাহসহ মানব উন্নয়নের সকল ক্ষেত্রে জীবনযাত্রার মান উন্নত করতে কঠোর পরিশ্রম করেছি।

অবশ্য পদত্যাগের কথা জানানোর পর মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেন এক বিবৃতিতে ম্যালপাসকে তার কাজের জন্য ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনের প্রতি তার দৃঢ় সমর্থন, আফগানিস্তানের জনগণকে সহায়তা করার জন্য অবদান রাখা ও স্বল্প আয়ের লোকদের সাহায্য করার উদ্যোগের জন্য বিশ্ব উপকৃত হয়েছে।

ইয়েলেন আরও বলেন, যুক্তরাষ্ট্র শিগগিরই ম্যালপাসের স্থানে নতুন কাউকে মনোনীত করবে। একই সঙ্গে বিশ্বব্যাংকের বোর্ড পরবর্তী প্রেসিডেন্টের জন্য স্বচ্ছ, যোগ্যতাভিত্তিক ও দ্রুত মনোনয়নপ্রক্রিয়া শুরু করবে বলে তিনি তার প্রত্যাশার কথা জানান।

ম্যালপাসের চিন্তাধারার সঙ্গে পরিচিত একটি সূত্র রয়টার্সকে জানায়, আগামী জুনে অর্থবছর শেষ হবে। সে সময়ে ম্যালপাসের চলে যাওয়াটা ইতিবাচক হবে। কারণ, আগামী অক্টোবরে মরক্কোয় বিশ্বব্যাংক ও আইএমএফের যৌথ বৈঠক অনুষ্ঠিত হবে। তখন ম্যালপাসের উত্তরসূরি প্রয়োজনীয় সংস্কার উদ্যোগে অংশ নিতে পারবেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!