পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হলেন বিলাওয়াল ভুট্টো

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

পাকিস্তানের পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন। ইতিমধ্যে তিনি শপথও নিয়েছেন। ৩৩ বছর বয়সী এ নেতা এখন বিশ্বের কনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রীদের একজন। এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন পিপিপির হিনা রব্বানি খার।

গত ৯ এপ্রিল বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবে হেরে ৯ এপ্রিল বিদায় নেয় ইমরান খানের পিটিআই সরকার এবং ১১ এপ্রিল পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন পাকিস্তান মুসলিম লিগ–নওয়াজের (পিএমএল–এন) সভাপতি শাহবাজ শরিফ।আর ১৯ এপ্রিল তিনি ৩৩ সদস্যের মন্ত্রিসভা ঘোষণা করেন।

আরও পড়ুন: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন বিলাওয়াল

মন্ত্রিসভায় স্থান পেয়েই দায়িত্ব পালনের অংশ হিসেবে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে বিশ্বের কনিষ্ঠ এ পররাষ্ট্রমন্ত্রীর । বিলাওয়াল প্রয়াত প্রধানমন্ত্রী বেনজীর ভুট্টো ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির ছেলে এবং প্রয়াত আরেক প্রধানমন্ত্রী ও পিপিপির প্রতিষ্ঠাতা জুলফিকার আলী ভুট্টোর নাতি।

জুলফিকার আলী ১৯৬০–এর দশকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছিলেন। ২০০৭ সালে আততায়ীর হাতে বেনজীর নিহত হওয়ার সময় বিলাওয়াল ১৯ বছরের তরুণ। তখন তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটির ছাত্র। ওই বয়সেই তিনি দলে যোগ দেন।

দেশটির মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষের বয়স ২২ বা এরও কম। এর ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে তরুণ প্রজন্মের কাছে বিলাওয়ালের বেশ জনপ্রিয়তা রয়েছে। তবে নিজ দেশের জাতীয় ভাষা উর্দু তেমন ভালো না বলতে পারায় প্রায়ই উপহাসের পাত্র হন তিনি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!