কৌশল পাল্টালেন এরদোয়ান, ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
এরদোয়ান (বাঁয়ে), স্টোলটেনবার্গ (মাঝে) এবং ক্রিস্টারসন (ডানে)। ছবি ইপিএ

কৌশল পাল্টালেন এরদোয়ান, ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন

তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেব এরদোয়ান সোমবার আবারও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এ তুরস্কের যোগদানের দাবি তুলেছেন। অপ্রত্যাশিত অবস্থান পরিবর্তন করে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, তুরস্কের পার্লামেন্টে ন্যাটো সামরিক জোটে সুইডেনের যোগদানের প্রস্তাব অনুমোদন করার আগে ইইউ ব্লকে আঙ্কারার যোগদানের পথ উন্মুক্ত করা উচিত। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

২০০৫ সালে প্রধানমন্ত্রী হিসেবে এরদোয়ানের প্রথম মেয়াদে ইইউতে তুরস্কের সদস্যপদ আলোচনা শুরু হয়েছিল। তবে এই আলোচনা কয়েক বছর ধরে স্থগিত ছিল।

কৌশল পাল্টালেন এরদোয়ান, ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন
ন্যাটোর পতাকা। ছবি সংগৃহীত

বেশ কয়েক বছর আগে আঙ্কারা এবং ইইউ সদস্য দেশগুলোর মধ্যে সম্পর্কের অবনতি হয়েছিল। বিশেষ করে ২০১৬ সালে তুরস্কে একটি ব্যর্থ অভ্যুত্থানের চেষ্টার পর সম্পর্কের মারাত্মক অবনতি হয়। কিন্তু পরে ধীরে ধীরে সেই সম্পর্কের উন্নতি হতে থাকে। অভিবাসনপ্রত্যাশীদের নিয়ন্ত্রণে ব্লকটি ন্যাটো মিত্র আঙ্কারার সহযোগিতার ওপর নির্ভর করে।

রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এটি এরদোয়ানের কৌশলের অবাক করার মতো পরিবর্তন। কারণ এত দিন তিনি সুইডেনের ন্যাটো সদস্যপদের প্রতি সম্মতি জানানোর ক্ষেত্রে সন্ত্রাসবাদের প্রতি দেশটির সহানুভূতিকে বাধা হিসেবে উল্লেখ করে আসছিলেন। কিন্তু সেমাবার সুইডেনের ন্যাটোতে যোগদানে আঙ্কারার সম্মতিকে তুরস্কের ইইউতে অন্তর্ভুক্তির সঙ্গে যুক্ত করেছেন।

লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ন্যাটোর শীর্ষ সম্মেলনের উদ্দেশে রওনা দেওয়ার আগে সোমবার এরদোয়ান বলেছেন, আমি এখান থেকে এই দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি যারা ৫০ বছরেরও বেশি সময় ধরে তুরস্ককে ইউরোপীয় ইউনিয়নের দরজায় অপেক্ষা করিয়ে রেখেছে।

তিনি বলেন, ‘প্রথমে ইউরোপীয় ইউনিয়নে তুরস্কের জন্য পথ উন্মুক্ত করুন এবং তারপরে আমরা সুইডেনের জন্য পথ খুলে দেব। যেমনটি আমরা ফিনল্যান্ডের জন্য করেছি।’ ন্যাটোর শীর্ষ সম্মেলনে এই আহ্বানের পুনরাবৃত্তি করবেন বলেও উল্লেখ করেছেন তিনি।

ইউরোপীয় কমিশনের একজন মুখপাত্র বলেছেন, ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের সম্প্রসারণ আলাদা প্রক্রিয়া। প্রতিটি প্রার্থী দেশের যোগদান প্রক্রিয়া সংশ্লিষ্ট দেশের যোগ্যতার ওপর নির্ভর করে। দুটি প্রক্রিয়াকে মিলিয়ে ফেলা যাবে না।

এরদোয়ানের মন্তব্য সম্পর্কে জানতে চাওয়া হলে ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, আঙ্কারার ইইউ সদস্যপদকে তিনি সমর্থন করেন। তার উদ্বেগ হলো সুইডেন ইতোমধ্যে ন্যাটোতে যোগদানের জন্য প্রয়োজনীয় শর্ত পূরণ করেছে।

এক সংবাদ সম্মেলনে স্টোলটেনবার্গ বলেছেন, ভিলনিয়াসে সুইডেনের বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া এখনও সম্ভব।’

কৌশল পাল্টালেন এরদোয়ান, ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন
ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ। ফাইল ছবি

সুইডেন ও ফিনল্যান্ড গত বছর ন্যাটো সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছিল। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর কয়েক দশকের সামরিক নিরপেক্ষতার নীতি পরিত্যাগ করে দেশ দুটি। এপ্রিলে ফিনল্যান্ড ন্যাটো সদস্যপদ পেলেও সুইডেনের প্রস্তাবে সম্মতি দেয়নি তুরস্ক ও হাঙ্গেরি।

এরদোয়ান বলেছেন, সুইডেনের ন্যাটোতে যোগদান গত গ্রীষ্মে মাদ্রিদে জোটের শীর্ষ সম্মেলনের একটি চুক্তি বাস্তবায়নের ওপর নির্ভরশীল। আঙ্কারার কাছ থেকে কারও ছাড় আশা করা উচিত নয়।

তিনি আরও বলেছেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধের অবসান হলে কিয়েভের ন্যাটো সদস্যপদ প্রক্রিয়া সহজ হবে।

কৌশল পাল্টালেন এরদোয়ান, ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন
একদল ন্যাটো সৈন্য। ফাইল ছবি

আঙ্কারা বলে আসছে, তুরস্ক যাদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে তাদের বিরুদ্ধে যথেষ্ট পদক্ষেপ নেয়নি সুইডেন। মূলত নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্যদের আশ্রয় দেওয়ার অভিযোগ করে আসছে এরদোয়ান প্রশাসন। তুরস্ক, ইইউ এবং যুক্তরাষ্ট্র এই গোষ্ঠীকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে।

সাবেক কূটনীতিক এবং ইস্তাম্বুলভিত্তিক সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড ফরেন পলিসি স্টাডিজের পরিচালক সিনান উলগেন বলেছেন, এরদোয়ানের কৌশল পরিবর্তন ভিলনিয়াস সম্মেলনে তুরস্কের হাতকে শক্তিশালী করবে না।

এই অবাক করা পদক্ষেপের ইতিবাচক দিকটি হলো, তুরস্ক এখনও ইইউ সদস্য হওয়ার দৃষ্টিভঙ্গি লালন করে। তবে এটা বলা কঠিন যে, এর ফলে তুরস্কের ইইউ সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে অগ্রগতিতে কোনও সহযোগিতা করবে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!