পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহতদের মধ্যে ২৩ জনই শিশু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
হামলার পর ঘটনাস্থলের দৃশ্য। ছবি রয়টার্স

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহতদের মধ্যে ২৩ জনই শিশু

পাকিস্তানের খাইবার পাখতুনখওয়া প্রদেশে একটি ডানপন্থি রাজনৈতিক দলের কর্মী সম্মেলনে আত্মঘাতী বোমা হামলায় নিহতদের মধ্যে ২৩ জনই শিশু বলে জানা গেছে।

মঙ্গলবার দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, রোববারের ওই হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে; খবর বার্তা সংস্থা রয়টার্সের

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহতদের মধ্যে ২৩ জনই শিশু
হামলায় আহত একজনকে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি রয়টার্স

ওই দিন প্রদেশটির বাজাউর জেলার আফগানিস্তান সীমান্তবর্তী ছোট শহর খার থেকে ২ কিলোমিটার দূরে শানডি এলাকায় জামিয়ত উলেমা ইসলাম-ফজল (জেইউআই-এফ) এর কর্মী সম্মেলনে হামলার ঘটনাটি ঘটে।

এ হামলার ঘটনায় দেড় শতাধিক মানুষ আহত হন। এদের মধ্যে অন্তত ৮৩ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন আছেন। আহত বেশ কয়েকজনের অবস্থা এখনও অত্যন্ত সঙ্কটজনক থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা বাজাউরের জেলা হাসপাতালের সুপার ডাঃ নাসীব গুলের।

সোমবার তথাকথিত ইসলামিক স্টেট-খোরাসান (আইএস) কে এ আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে বলে পাকিস্তানের ইংরেজি গণমাধ্যম ডন জানিয়েছে।

কট্টর ইসলামপন্থিদের সঙ্গে সম্পর্ক থাকার জন্য জেইউআই-এফ এর পরিচিতি থাকলেও সরকারকে উচ্ছেদ করার জন্য লড়াইরত জঙ্গি গোষ্ঠীগুলোর নিন্দা করেছে দলটি।

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহতদের মধ্যে ২৩ জনই শিশু
আহত এক শিশুকে দেখছেন নিরাপত্তাবাহিনীর কয়েকজন সদস্য । ছবি রয়টার্স

এর আগেও জেইউআই-এফের সমাবেশে চালানো হামলার দায় স্বীকার করেছিল আইএস-কে। সোমবার আইএসের মুখপত্র বার্তা সংস্থা আমাক জানিয়েছে, এক আত্মঘাতী হামলাকারী খারের শানডি এলাকায় জেইউআই-এফের সম্মেলনে ভিড়ের মধ্যে গিয়ে তার বিস্ফোরকপূর্ণ জ্যাকেটের বিস্ফোরণ ঘটান।

সোমবার এক বিবৃতিতে বাজাউর পুলিশের ডিপিও নাজির খান জানিয়েছেন, তদন্ত অনুযায়ী এ হামলায় ১২ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে।

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত বেড়ে ৪৬
আহতদের উদ্ধার করে এ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয়। ছবি রয়টার্স

জেইউআই-এফ পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ক্ষমতাসীন জোটের অংশীদার। তারা নভেম্বরের মধ্যে আয়োজনের বাধ্যবাধকতা থাকা জাতীয় নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে।

শরিফ আত্মঘাতী এ বিস্ফোরণের ‘গণতান্ত্রিক প্রক্রিয়ায়’ ওপর হামলা বলে অভিহিত করে এর নিন্দা করেছেন। আমাকের টেলিগ্রাম চ্যানেলে করা এক পোস্টে আইএস গণতন্ত্রকে ইসলামের প্রতি ‘শত্রুভাবাপন্ন’ বলে বর্ণনা করেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!