ফ্রান্সের ঘাঁটির সামনে লাখো মানুষের বিক্ষোভ, সেনাদের নাইজার ছাড়ার আহ্বান

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
নাইজারে লাখো মানুষ ফ্রান্সের ঘাঁটির সামনে বিক্ষোভ করে। ছবি রয়টার্স

ফ্রান্সের ঘাঁটির সামনে লাখো মানুষের বিক্ষোভ, সেনাদের নাইজার ছাড়ার আহ্বান

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে অবস্থিত ফ্রান্সের সেনাবাহিনীর ঘাঁটির সামনে জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ। তাদের মধ্যে অনেকে ঘাঁটির ভেতর প্রবেশের চেষ্টা করেছেন বলে শনিবার (২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

গত ২৬ জুলাই পশ্চিমা ও ফ্রান্সপন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে প্রেসিডেন্ট প্যালেসে অবরুদ্ধ করে ক্ষমতা দখল করে সামরিক জান্তা। এরপরই দেশটিতে ফ্রান্স বিরোধী মনোভাব প্রকাশ পেতে থাকে। নাইজারের সামরিক বাহিনী থেকে শুরু করে সাধারণ মানুষ সবার অভিযোগ, সাবেক ঔপনিবেশিক শাসক ফ্রান্স নাইজারকে শোষণ করে আসছে। আর এ কারণে দেশটিতে অবস্থানরত ফরাসি সেনাদের চলে যাওয়ার দাবি করেছেন তারা ।

ফ্রান্সের ঘাঁটির সামনে লাখো মানুষের বিক্ষোভ, সেনাদের নাইজার ছাড়ার আহ্বান
বিক্ষোভকারীরা ফ্রান্সের পতাকার রঙে সাজানো একটি ছাগল প্রদর্শন করে । ছবি রয়টার্স

আলজাজিরা জানিয়েছে, গত কয়েকদিন ধরেই ফ্রান্সের ঘাঁটির সামনে বিক্ষোভ চলছিল। কিন্তু শনিবার সেখানে সমাবেশের ঘোষণা দেওয়া হয়। স্থানীয় সময় দুপুর ৩টায় সমাবেশ শুরুর কথা থাকলেও সকাল ১০টার মধ্যে হাজার হাজার মানুষ সেখানে চলে আসেন। এ বিষয়টিতে অবাক হয়ে যান সেখানকার নিরাপত্তার দায়িত্বে থাকা আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরাও।

আল জাজিরার সাংবাদিক আহমেদ ইদ্রিস নাইজারের রাজধানী নিয়ামে থেকে জানিয়েছেন, অন্যদিনগুলোতে শান্তিপূর্ণ বিক্ষোভ হতে দেখা যায়। কিন্তু শনিবার অনেক মানুষ পুলিশসেনাবাহিনীর দ্বারা তৈরি নিরাপত্তা বেষ্টনী ভেদ করে ঘাঁটির আরও কাছে চলে আসেন এবং অনেকে ঘাঁটির ভেতর প্রবেশের চেষ্টা করেন।

বিক্ষোভকারীরা ফ্রান্সের রাষ্ট্রদূত সালভিন ইত্তেসহ সকল ফরাসি সেনাকে নাইজার ছাড়ার দাবি জানিয়েছেন।

ফ্রান্সের ঘাঁটির সামনে লাখো মানুষের বিক্ষোভ, সেনাদের নাইজার ছাড়ার আহ্বান
নাইজারের সামরিক শাসকদের সমর্থকরা ফরাসি সেনা প্রত্যাহারের দাবিতে ‘ফ্রান্স মাস্ট গো’ লেখা একটি টি-শার্ট ধরে আছেন একজন বিক্ষোভকারী । ছবি এএফপি

সাংবাদিক আহমেদ ইদ্রিস জানিয়েছেন, শনিবারের পরিস্থিতি দেখে মনে হয়েছে, সাধারণ মানুষ ফরাসি সেনাদের হটাতে নিজেদের হাতে সবকিছু তুলে নিচ্ছেন।

গত ২৬ আগস্ট ফ্রান্সের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে নাইজার ছাড়ার নির্দেশ দিয়েছিল সামরিক জান্তা। কিন্তু সেই নির্দেশনা তিনি মানেননি। রাষ্ট্রদূত ইত্তে নির্দেশ অমান্য করায় দেশটির সাধারণ মানুষও ভীষণ ক্ষুব্ধ হয়েছেন।

তবে ফ্রান্সের ঘাঁটির ভেতর যেন সাধারণ মানুষ ঢুকতে না পারেন সেজন্য সেখানে সেনাবাহিনীর আরও সদস্যদের মোতায়েন করা হয়েছে। ওই ঘাঁটিতে প্রায় দেড় হাজার ফরাসি সেনা অবস্থান করছেন।

ফ্রান্সের ঘাঁটির সামনে লাখো মানুষের বিক্ষোভ, সেনাদের নাইজার ছাড়ার আহ্বান
বিক্ষোভকারীদের মধ্যে অনেকে ঘাঁটির ভেতর প্রবেশের চেষ্টা করেছেন। ছবি রয়টার্স

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শুক্রবার জানান, তিনি ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজোমের সঙ্গে প্রতিদিন কথা বলেন। তিনি আরও জানান, সামরিক জান্তাকে ফ্রান্স স্বীকৃতি দেয় না এবং নাইজার নিয়ে ফ্রান্স যদি কোনো সিদ্ধান্ত নেয় তাহলে সেটি বাজোমের কথা অনুযায়ী নেওয়া হবে।

ম্যাক্রোঁর এমন বক্তব্যের পর সামরিক জান্তা জানায়, ফ্রান্স নাইজারের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!