11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকসুনামগঞ্জে বাঁধ ভেঙে ডুবছে কৃষকের স্বপ্ন

সুনামগঞ্জে বাঁধ ভেঙে ডুবছে কৃষকের স্বপ্ন

সুনামগঞ্জের শাল্লা উপজেলার দাড়াইন নদীর বেড়িবাঁধ ভেঙে কৈয়ারবন ও পুটিয়া হাওর ডুবে গেছে। সেই সঙ্গে তলিয়ে গেছে হাওরের ৪০ হেক্টর জমির ফসল। হাঁটুপানিতে দাঁড়িয়ে কাঁচাপাকা ধান কেটে নিয়ে যাচ্ছেন কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৈয়ারবন ও পুটিয়া হাওরে ৪০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। কিন্তু কোনও জমির ফসল এখনও কাটা হয়নি। বাঁধ ভেঙে ৪০ হেক্টর জমির ধান ডুবে গেছে।

উপজেলার ঘুংগিয়ার গাও গ্রামের কৃষক মহাদেব দাস বলেন, ‌‘ক্ষেত তলিয়ে যাচ্ছে। ধান নষ্ট হয়ে গেছে। হাঁটুপানিতে নেমে গরুর খাবারের জন্য কাঁচা ধান কেটে নিয়ে যাচ্ছি।’

আরেক কৃষক বরুণ সরকার বলেন, ‘গতকাল দাড়াইন নদীর বাঁধ ভেঙে হাওরে পানি প্রবেশ করেছে। আজ কাঁচাপাকা ধান তলিয়ে যাচ্ছে। বাধ ভেঙে যাওয়ায় মানুষের পাশাপাশি গবাদিপশুরও খাদ্যের অভাব হবে। তাই কাঁচা ধান কেটে নিয়ে যাচ্ছেন অনেকে।’

শাল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সাত্তার বলেন, বাঁধ ভেঙে হাওরের ফসলের অনেক ক্ষতি হয়েছে। কয়েক হাজার কৃষকের জমির ২০০ হেক্টর জমির ফসল ডুবে গেছে।

শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেব বলেন, দাড়াইন নদীর বাঁধ ভেঙে ৪০ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। পানি কমে গেলে তেমন ক্ষতি হবে না।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।