13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইউক্রেনের লিসিচানস্ক ঘিরে ফেলার দাবি রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের

ইউক্রেনের লিসিচানস্ক ঘিরে ফেলার দাবি রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের

ইউক্রেনের পূর্ব লুহানস্কের লিসিচানস্ক শহর পুরোপুরি ঘিরে ফেলার দাবি করেছে রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা। রাশিয়ার সংবাদমাধ্যম তাস নিউজ এজেন্সিকে এমনটাই জানিয়েছেন বিচ্ছিন্নতাবাদীর এক মুখপাত্র আন্দ্রেই মারোচকো।

তিনি বলেন, ‘লুহানস্কের মিলিশিয়া ও রাশিয়ান বাহিনী সবশেষ কৌশলগত শহরটি দখল করেছে। লিসিচানস্ক সম্পূর্ণভাবে ঘিরে ফেলা হয়েছে’।

তবে শনিবার (২ জুলাই) রাশিয়ার দাবি প্রত্যাখান করেছে ইউক্রেন। লিসিচানস্কের চারপাশে তীব্র লড়াই চলছে জানিয়ে ইউক্রেনীয় ন্যাশনাল গার্ডের মুখপাত্র রুসলান মুজিচুক দেশটির টেলিভিশনে বলেন, ‘শহরটি এখনও আমাদের সেনাবাহিনীর নিয়ন্ত্রণে। ঘিরে ফেলা হয়নি’।

শহরটি দখল করলে রাশিয়ানরা ডনবাসের পূর্বাঞ্চলে আরও গভীরে প্রবেশ করতে পারবে। কিয়েভ দখলে ব্যর্থ হওয়ার পর আক্রমণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ডনবাস।

সম্প্রতি ডনবাসের আরেক কৌশলগত শহর সেভরোডনেস্ক দখল করে নেয় রাশিয়া। সম্প্রতি এই দুই শহর দখল নিতে ব্যাপক হামলা শুরু করে রুশ বাহিনী। ইউক্রেনীয় যোদ্ধারা তীব্র প্রতিরোধ গড়ে তুললেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ আরও জোরালো হয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। ভয়াবহ হামলায় ইউক্রেনের কয়েক হাজার বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে। তাদের অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে মস্কোর ওপর কঠোর নিষেধাজ্ঞা দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো।

সূত্র: আল জাজিরা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।