7.1 C
Drøbak
শুক্রবার, মে ২৭, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকজেলা পরিষদে প্রশাসক নিয়োগের বিধান বহাল রেখে বিল পাস

জেলা পরিষদে প্রশাসক নিয়োগের বিধান বহাল রেখে বিল পাস

জেলা পরিষদের মেয়াদ শেষ হলে এর কার্যক্রম পরিচালনায় সরকার প্রশাসক নিয়োগ দিতে পারবে এমন বিধান রেখে ‘জেলা পরিষদ (সংশোধন) আইন ২০২২’ পাস করেছে সংসদ। বুধবার (৬ এপ্রিল) দুপুরে বিলটি পাসের জন্য সংসদে তোলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর বিলটির ওপর আনিত জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

এর আগে গত ২৩ জানুয়ারি সংশোধন আকারে বিলটি সংসদে তোলেন স্থানীয় সরকার মন্ত্রী। পরে বিলটি অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কমিটি চূড়ান্ত করার পরই বিলটি পাসের জন্য প্রস্তত করা হয়।

পাস হওয়া বিলে প্রতি জেলা পরিষদে বিদ্যমান ১৫ সাধারণ সদস্য ও ৫ সংরক্ষিত মহিলা সদস্যের পরিবর্তে জেলার অন্তর্গত উপজেলার সমানসংখ্যক সদস্য ও এক-তৃতীয়াংশ সংরক্ষিত সদস্য নিয়ে পরিষদ গঠনের কথা বলা হয়েছে।

বিলে আরও বলা হয়েছে উপজেলা পরিষদগুলোর চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা ও মেয়র পরিষদের সভায় অংশ নিতে পারবেন। তবে তাদের ভোটাধিকার থাকবে না।

বিদ্যমান আইন ও পাস হওয়া আইনে নির্বাচকমণ্ডলী (ভোটার) হিসেবে একই ধরনের নির্বাচিত জনপ্রতিনিধিদের রাখা হয়েছে। বিদ্যমান আইনে ভোটার তালিকা নির্বাচন কমিশনের প্রণয়ন করার কথা থাকলেও পাস হওয়া আইনে সেটা বলা হয়নি।

পাস হওয়া আইনে প্রশাসক নিয়োগের বিষয়ে বলা হয়েছে, কোনো প্রশাসক একের অধিক সময় পদে থাকতে পারবেন না। তবে শর্ত থাকে যে প্রশাসকের মেয়াদ কোনোক্রমেই ১৮০ দিনের বেশি হবে না।

প্রসঙ্গত, আইন অনুযায়ী, জেলার অন্তর্গত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা জেলা পরিষদের ভোটার।

বিদ্যমান আইন অনুযায়ী, প্রত্যেক জেলা পরিষদে একজন চেয়ারম্যান, ১৫ সদস্য ও ৫ মহিলা সদস্য ছিল। আর পাস হওয়া আইনে জেলার প্রত্যেক উপজেলায় একজন করে সদস্য এবং চেয়ারম্যানসহ সদস্যদের মোট সংখ্যার এক-তৃতীয়াংশ (নিকটবর্তী পূর্ণসংখ্যা) নারী সদস্য নিয়ে জেলা পরিষদ গঠনের কথা বলা হয়েছে।

আইনে বলা হয়েছে, পরিষদ প্রতি অর্থবছর শেষে পরবর্তী ৯০ দিনের মধ্যে সরকারের কাছে সম্পাদিত কার্যাবলীর ওপর একটি বার্ষিক প্রতিবেদন দাখিল করবে।

আইনে জেলা পরিষদের কর্মকর্তাদের পদ-পদবি পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে ‘একজন সচিব’ শব্দগুলোর পরিবর্তে ‘সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার একজন নির্বাহী কর্মকর্তা’ শব্দগুলো প্রতিস্থাপিত হবে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।