রুশ মুদ্রার রেকর্ড দরপতন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন
রুশ মুদ্রা। ছবি সংগৃহীত

রাশিয়ার মুদ্রা রুবলের দাম সোমবার রেকর্ড পরিমাণ কমেছে। সাময়িক ক্ষতি পোষাতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক “কী ইন্টারেস্ট রেট” সাড়ে ৯% থেকে বাড়িয়ে ২০% করেছে।

ইউক্রেনে হামলা চালানোয় কয়েকটি রুশ ব্যাংককে সুইফট ব্যবস্থা থেকে বাদ দিতে শনিবার একমত হয় পশ্চিমা দেশগুলো। এছাড়া রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদও বাজেয়াপ্ত করতে একমত হয়েছে তারা।

পশ্চিমারা আশা করছে, রুবল দুর্বল হয়ে পড়লে মূল্যস্ফীতি বাড়বে। এতে জীবনযাত্রার ব্যয় বেড়ে গিয়ে রুশ নাগরিকরা বিক্ষুব্ধ হয়ে উঠতে পারেন।

সোমবার দিনের শুরুতে এক ডলারের বিপরীতে রুবলের মান ছিল ১০০.৯৬। হামলা শুরুর আগের দিন বুধবার যেটা ছিল ৮৩.৫। আর এক ইউরোর বিপরীতে রুবলের মান ছিল ১১৩.৫২। বুধবার যা ছিল ৯৩.৫।

আর্থিক নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাব স্বীকার করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকোভ বলেন, ‘‘পশ্চিমা নিষেধাজ্ঞার কঠোর প্রভাব আছে। কিন্তু সম্ভাব্য ক্ষতি পোষানোর মতো প্রয়োজনীয় সক্ষমতা আমাদের দেশের রয়েছে।”

এদিকে সোমবার ইউরোপের শেয়ারবাজারে মন্দা ভাব দেখা যাচ্ছে। গ্রিনিচ মান সময় সাড়ে ১১টার দিকে ইউরোপের শেয়ারবাজার প্রায় ১.৫% পড়তি ছিল। ওয়াল স্ট্রিটও পড়তি দিয়ে শুরু হতে পারে বলে সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন।

এদিকে, ইউক্রেনে হামলা শুরুর পর অশোধিত তেলের দাম বেড়ে ১০০ ডলারে পৌঁছে গিয়েছিল। এরপর সেটা কিছুটা কমলেও এখনও দাম ২০১৪ সালের পর সর্বোচ্চ অবস্থায় আছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!