বাংলাদেশে এক সপ্তাহে লাখ ছাড়িয়েছে শনাক্ত, প্রাণ গেছে ১৪০ জনের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

দিন দিন বাংলাদেশে উদ্বেগজনক হারে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। গত ২৪ জানুয়ারি থেকে এক সপ্তাহে এক লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রাণ গেছে ১৪০ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহের নমুনা পরীক্ষা হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৪৪৪। আর শনাক্ত হয়েছে ১ লাখ ১৯৬ জন। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার অতীতের রেকর্ড ছাড়িয়েছে। তাই শনাক্ত ও মৃত্যু বাড়ায় বাংলাদেশে নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। সরকারের পক্ষ থেকে দেয়া হয়েছে ১১ দফা বিধিনিষেধ। যদিও নামকাওয়াস্তে পালিত হচ্ছে সেসব নির্দেশনা। সবশেষ রবিবার পরীক্ষার বিপরীতে শনাক্তে হার ২৮.৩৩ শতাংশ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেয়া নিয়মিত করোনার তথ্য পর্যালোচনা করে গত এক সপ্তাহের চিত্রে দেখা গেছে, সাত দিনে করোনায় মৃতদের মধ্যে পুরুষ ৮০ জন এবং নারী ৬০ জন।

এক নজরে সাত দিনের করোনার হালচাল

গত ২৪ জানুয়ারি ৪৫ হাজার ৮০৭ নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয় ১৪ হাজার ৮২৮ জন। সেদিন মারা যান ১৫ জন। এদের মধ্যে পুরুষ ৯ জন ও নারী ৬ জন।

২৫ জানুয়ারি ৪৯ হাজার ৪৯২ নমুনা পরীক্ষার বিপরীতে করেনা শনাক্ত হয় ১৬ হাজার ৩৩ জনের শরীরে। এদিন মারা যান ১৮ জন। যাদের মধ্যে পুরুষ ১২ ও নারী ৬ জন।

পরদিন ২৬ জানুয়ারি নমুনা পরীক্ষা করা হয় ৪৯ হাজার ৭৩ টি। শনাক্ত হয় ১৫ হাজার ৫২৭ জনের শরীরে। এদিন আক্রান্ত হয়ে মারা যান ১৭ জন। যাদের মধ্যে পুরুষ ১৩ ও নারী ৪ জন।

আর ২৭ জানুয়ারি ৪৯ হাজার ৪২৫ নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ১৫ হাজার ৮০৭ জনের। এদিন মারা যায় ১৫ জন। যাদের মধ্যে পুরুষ ৫ ও নারী ১০ জন।

পরদিন ২৮ জানুয়ারি ৪৬ হাজার ২৬৮ নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয় ১৫ হাজার ৪৪০ জনের শরীরে। এদিন মারা যান ২০ জন। যাদের মধ্যে পুরুষ ৮ জন ও নারী ১২ জন।

আর গত ২৯ জানুয়ারি ৩৩ হাজার ৩৭৩ নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয় ১০ হাজার ৩৭৮ জনের। আর মারা গেছেন ২১ জন। যাদের মধ্যে পুরুষ ১৪ ও নারী ৭ জন।

সবশেষ ৩০ জানুয়ারি (রবিবার) ৪৩ হাজার ৬ টি নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ১৮৩ জনের। এই সময়ে মারা গেছেন ৩৪ জন। যাদের মধ্যে পুরুষ ১৯ ও নারী ১৫ জন।

২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। গত ২০ নভেম্বর বাংলাদেশে প্রথমবারের মতো এবং ৯ ডিসেম্বর দ্বিতীয়বারের মতো করোনায় মৃত্যুহীন দিন দেখে বাংলাদেশ। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ। গত ৫ আগস্ট বাংলাদেশে সর্বোচ্চ ২৬৪ জন রোগী মারা যায়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!