20.5 C
Drøbak
রবিবার, আগস্ট ১৪, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকগুনী মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ জলিলের মৃত্যুতে আরও সংগঠনের শোক প্রকাশ

গুনী মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ জলিলের মৃত্যুতে আরও সংগঠনের শোক প্রকাশ

বহুগুনে গুণান্বিত মুক্তিযুদ্ধের সংগঠক ও যুদ্ধকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ আ. জলিলের মৃত্যুতে আরও রাজনৈতিক দলের নেতা, সংগঠন, প্রতিষ্ঠান ও ব্যক্তিগণ শোক প্রকাশ করেছেন।

তাঁর মৃত্যুতে রামপাল, মোংলা তথা বাগেরহাটবাসী একজন গুনি জনকে হারালো। শেখ আ. জলিল যুদ্ধকালীন সময়ে রামপাল-মোংলা ও খুলনার দক্ষিণাঞ্চলের মুজিব বাহিনীর শাখা প্রধানের দায়িত্ব পালন করেন। তার নেতৃত্বে ১৬ ডিসেম্বরের তিন দিন পূর্বে ১৩ ডিসেম্বর রামপাল ও মোংলা স্বাধীন ঘোষণা করা হয়।

যুদ্ধ পরবর্তী সময়ে তিনি নিজ হাতে গড়া গিলাতলায় হাজী আরিফ মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা করে তার দায়িত্ব নেন। কিছু দিন দায়িত্ব পালন শেষে ১৯৮৫ সালে রামপাল উপজেলা পরিষদের প্রথম চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন। ওই সময় তিনি রামপালের ঐতিহ্য রক্ষায় সৃজনশীল কার্যক্রম শুরু করেন। গড়ে তোলেন, শিল্পকলা একাডেমি, লাইব্রেরীসহ নানান প্রতিষ্ঠান। সাংস্কৃতিক পরিমন্ডলেও তাঁর সরব উপস্থিতি ছিল লক্ষনীয়। বহু অনাথ ছাত্র ছাত্রীদের তিনি সাধ্যমত সহযোগিতা করেন।

মুক্তিযুদ্ধের আরও একজন গুণী সংগঠক সর্বজন শ্রদ্ধেয় গাজী আ. জলিল এর স্মৃতি সংরক্ষণে গাজী আ. জলিল নামে উপজেলার প্রাণকেন্দ্রে গাজী আ. জলিল নামে একটি পাঠাগার গড়ে তোলেন।

উপকূলের বাসিন্দা ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা সিডিপি নামের একটি এনজিও’র সাথে দীর্ঘদিন জড়িত ছিলেন। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তিনি শিক্ষা প্রসারে ও শিক্ষার মানোন্নয়নে নিবেদিত ছিলেন।

গুণী ওই মানুষের আত্মার মাগফিরাত কামনা ও শোকহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি দিয়েছে রামপাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শেখ আ. ওহাব, সহ সভাপতি মোল্লা আ. রউফ, জেলা আওয়ামী লীগের সদস্য সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শেখ মো. আবু সাইদ, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদকও রামপাল উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন, সাবেক চেয়ারম্যান জামিল হাসান জামু, বিএনপি সাবেক সভাপতি আলহাজ্ব শেখ হাফিজুর রহমান তুহিন, সাধারণ সম্পাদক আলহাজ্ব মল্লিক মিজানুর রহমান মজনু, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাটোয়ারী, সাবেক দপ্তর সম্পাদক কাজী জাহিদুল ইসলাম, জামায়াতের বাগেরহাট জেলা আমীর মাওলানা রেজাউল করিম, নায়েবে আমীর অ্যাডভোকেট শেখ আ. ওয়াদুদ, মোংলা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান অধ্যাপক কোহিনূর সরদার, বাগেরহাট জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি এ্যাড. মহিউদ্দিন শেখ, উপজেলা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি শেখ নিজাম উদ্দিন, সাধারণ সম্পাদক শেখ আ. মান্নান, প্রেসক্লাব রামপাল এর সভাপতি এম, এ সবুর রানা, সাধারণ সম্পাদক এ,এইচ নান্টু, মোতাহার মল্লিক, সুজন মজুমদার, নাজমুল হুদা, আকবর করির পিন্টু প্রমুখ।

সুজন মজুমদার
সুজন মজুমদার, বাগেরহাট
সাময়িকী, বাগেরহাট প্রতিনিধি।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।