27.7 C
Drøbak
রবিবার, আগস্ট ১৪, ২০২২
প্রথম পাতাসংবাদঅর্থনীতিপ্রবাসীদের পাঠানো রে‌মিট্যান্সে প্রণোদনা বাড়ানোর সুপারিশ

প্রবাসীদের পাঠানো রে‌মিট্যান্সে প্রণোদনা বাড়ানোর সুপারিশ

প্রবাসীদের পাঠানো রে‌মিট্যা‌ন্সে বর্তমানে দুই শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। এর হার আ‌রোও এক শতাংশ বাড়ানোর সুপারিশ করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। বুধবার (২৯ ডি‌সেম্বর) হোটেল ইন্টারকন্টিনেন্টালে দ্বিতীয় বাংলাদেশ অর্থনৈতিক সম্মেলন ২০২১-এ এমন সুপারিশ করেন তিনি।

আতিউর রহমান বলেন, কোভিড-১৯’র কারণে অর্থনৈতিক পুনরুদ্ধারে সবচেয়ে বড় যে তিনটি খাত ভূমিকা রেখেছে তার মধ্যে রেমিট্যান্স অন্যতম। যে কারণে রেমিট্যান্সে প্রণোদনা আরো এক শতাংশ বাড়ানো উচিত বলে মনে করেন তিনি।

সাবেক এ গভর্নর আরো বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধারে দেশের কৃষি খাত ছিল রক্ষাকবচ। এর পরেই ভূমিকা রেখেছে প্রবাসী আয় ও রফতানি খাত। এছাড়া টেকসই অর্থনীতি বাস্তবায়নে আটটি সুপারিশ করেন তিনি।

প্রবাসী বন্ড কেনায় এক কোটি টাকার যে সীমা নির্ধারণ আ‌ছে সেটাকে তু‌লে নেওয়ার সুপা‌রিশ ক‌রে তি‌নি ব‌লেন, বিনিয়োগ বাড়াতে প্রয়োজনে এক কো‌টি টাকার উপ‌রে ব‌ন্ডে বি‌নি‌য়ো‌গের সুদহার কমা‌নো যেতে পারে।

দেশের অর্থনীতিতে বৈষম্য থাকা সত্ত্বেও অর্থনৈতিক সেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে মন্তব্য করেন আতিউর রহমান। বলেন, করোনাকালে সারা পৃথিবীর অর্থনীতি যখন ধসে গেছে, বাংলাদেশের অর্থনীতি তখনও দাঁড়িয়েছিল। এটা সম্ভব হয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের ফলে।

আ‌তিউর বলেন, করোনার ফলে আমাদের আমদানি বেড়েছে ৫৪ শতাংশ। আশার কথা হলো, এর বেশিরভাগই কাঁচামাল। ফলে এটা শিল্পের জন্য সম্ভাবনা সবচেয়ে বেশি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।