ঢাকায় নগর পরিবহনের যাত্রা শুরু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের অধীনে চালু হলো ‘ঢাকা নগর পরিবহন’ সেবা। আপাতত ‘ঘাটারচর-কাঁচপুর’ রোডে এই সেবা চালু হলো। আজ রবিবার মোহাম্মদপুরে এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর উদ্বোধন করেন।

প্রাথমিক পরিকল্পনায় রাজধানীর ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি রুটে ১৫৫টি বাস চলার কথা ছিল। তবে এখন ট্রান্স সিলভা কম্পানির ২০টি এবং বিআরটিসির ৩০টি দোতলা বাস নিয়ে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহনের’ যাত্রা।

এই রুটে বর্তমানে রজনীগন্ধা, মালঞ্চ, মিডলাইন, সিটি লিংকসহ মোট ১৩টি রুটের ৩৮২টি বাস চলাচল করে। বাস রুট রেশনালাইজেশনের ধারণা অনুযায়ী, ঢাকা নগর পরিবহনের অধীনে নেই এমন কোনো কম্পানির বাসের এই পথে চলার সুযোগ নেই। তবে এখন ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত যেসব বাস চলছে তা সবই থাকছে। অর্থাৎ এসব বাসের সঙ্গে নগর পরিবহনের আরো ৫০টি বাস এই রুটে যুক্ত হচ্ছে।

প্রাথমিকভাবে যে ৫০টি বাস চলাচল করবে, প্রতিটির গায়ে ঢাকা নগর পরিবহন লেখা থাকবে। দ্রুতই এই বহরে আরো ৫০টি বাস যুক্ত করা হবে। সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত বাসগুলো যাত্রী পরিবহন করবে। সকাল ৬টা থেকে সকাল ১১টা এবং বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত ‘পিক টাইম’ নির্ধারণ করা হয়েছে। এই সময় ৫ মিনিট পর পর যাত্রীছাউনিতে বাস এসে দাঁড়াবে। অন্য সময় আসবে প্রতি ১০ মিনিট পর পর। নির্দিষ্ট জায়গা ছাড়া যাত্রীরা ওঠানামা করতে পারবে না।

ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত পুরো পথের দৈর্ঘ্য প্রায় ২৮ কিলোমিটার। শুরুতে প্রতি কিলোমিটারে ২.১৫ টাকা করে ভাড়া আদায় করা হবে। তবে বাস মালিক পক্ষ ভাড়া প্রতি কিলোমিটারে তিন টাকা করার প্রস্তাব জানাবে বলে জানা গেছে।

এসব বাসের শ্রমিকদের নির্দিষ্ট পোশাক ও পরিচয়পত্র থাকবে। একই সঙ্গে বাসের মালিকরা শ্রমিকদের নিয়োগপত্র নিবেন। চালকরা মাসিক বেতনে চাকরি করবেন। তবে এখনো চালকদের বেতন নির্ধারণ করা হয়নি। আপাতত প্রথম দিন থেকে তাঁদের এক হাজার টাকা করে দেওয়া হবে। বেতন নির্ধারণের পর দৈনিক নির্দিষ্ট টাকার বাইরে মাসিক বেতন পাবেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!