-0.5 C
Drøbak
মঙ্গলবার, জানুয়ারী ২৫, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিককরোনায়: বিশ্বে প্রাণহানি ছাড়াল ৫২ লাখ

করোনায়: বিশ্বে প্রাণহানি ছাড়াল ৫২ লাখ

সারা বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫২ লাখ ছাড়িয়েছে। আর ভাইরাসটি শনাক্ত হয়েছে ২৬ কোটি আট লাখের বেশি মানুষের শরীরে। শনিবার আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার থেকে জানা গেছে এই তথ্য।

ওয়ার্ল্ডওমিটার জানায়, গত ২৪ ঘণ্টায় বিশ্বের বিভিন্ন দেশে ছয় হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে সাড়ে পাঁচ লাখের বেশি মানুষের শরীরে।

জরিপকারী সংস্থাটি জানায়, শনিবার (২৭ নভেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৫২ লাখ ৬ হাজার ২৬০ জন। আর মোট শনাক্ত হয়েছে ২৬ কোটি আট লাখ ৭৬ হাজার ৪৫৪ জন। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ২৩ কোটি ৫৬ লাখ ৭৫ হাজার ৪৪৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট সংক্রমিত হয়েছে চার কোটি ৯০ লাখ ৫০ হাজার ৪০৮ জন। মৃত্যু হয়েছে সাত লাখ ৯৯ হাজার ১৩৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। এখন পর্যন্ত দেশটিতে করোনায় তিন কোটি ৪৫ লাখ ৫৫ হাজার ৪৩১ জন শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে চার লাখ ৬৭ হাজার ৪৬৮ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিলে। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ২০ লাখ ৩৬৭ হাজার ৬৩০ জন এবং মোট মৃত্যু হয়েছে ছয় লাখ ১৪ হাজার মানুষের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।