14.5 C
Drøbak
সোমবার, জুলাই ৪, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকঅঢেল টাকা নিয়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট

অঢেল টাকা নিয়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট

তালেবানরা রাজধানী কাবুলের পুরো নিয়ন্ত্রণ নেওয়ার আগেই রোববার দেশ ছেড়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। যাওয়ার সময় তিনি ৪টি গাড়ি ও একটি হেলিকপ্টার ভর্তি করে নগদ অর্থ নিয়ে গেছেন।

কাবুলে রাশিয়া দূতাবাসের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা আরআইএ এ খবর প্রকাশ করেছে। খবর রয়টার্স ও আল-জাজিরা। হেলিকপ্টারে জায়গা না হওয়ায় কিছু নগদ অর্থ ফেলে যেতে বাধ্য হয়েছেন আফগান প্রেসিডেন্ট।

গনি পালিয়ে কোথায় আশ্রয় নিয়েছেন তা এখনও অজানা। যদিও কিছু সংবাদ মাধ্যমে দাবি করা হয়েছিল, গনি তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন। কিন্তু দেশটি এ খবর অস্বীকার করেছে।

এক ফেসবুক পোস্টে গনি বলেছেন, তালেবানরা কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাবুলে প্রবেশ করায় তিনি রোববার আফগানিস্তান ত্যাগ করেছেন। রক্তপাত এড়াতেই তার এমন সিদ্ধান্ত।

কাবুলে রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেঙ্কোর বরাত দিয়ে আরআইএ বলেছে, চারটি গাড়ি ভরা নগদ অর্থ ছিল। তারা নগদ অর্থের আরেকটি অংশ একটি হেলিকপ্টারে ঢোকানোর চেষ্টা করেছিলেন। কিন্তু জায়গা না হওয়ায় নগদ অর্থের একটা অংশ বিমানবন্দরের টারমাকে ফেলে গেছেন।

রাশিয়া বলেছে, তারা কাবুলে কূটনৈতিক উপস্থিতি বজায় রাখবে এবং তালেবানদের সাথে সম্পর্ক গড়ে তোলার আশা করছে। তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে তাদের কোনো তাড়াহুড়ো নেই। সবকিছু পর্যবেক্ষণ করা হচ্ছে।

রোববার তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রবেশ করলে দেশ ছেড়ে পালিয়ে যান আশরাফ গনি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।