করোনা: বিশ্বে শেষ ২৪ ঘণ্টায় কমেছে আক্রান্ত-মৃত্যু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
কোভিড-১৯-এর বিরুদ্ধে এমআরএনএ টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তন আবিষ্কারে এই পুরস্কার পেলেন তারা। প্রতীকী ছবি

প্রাণঘাতী রোগ করোনায় শুক্রবার থেকে শনিবার- ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। একই সঙ্গে সুস্থতার হারেও নিম্নমুখী প্রবণতা দেখা গেছে।

মহামারি শুরুর পর থেকে বিশ্বে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা বিষয়ক হালনাগাদ তথ্য প্রদানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের পরিসংখ্যান থেকে জানা গেছে, শনিবার বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৮ হাজার ২৯০ জন, মারা গেছেন ৯ হাজার ৬ জন এবং এ রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ১০ হাজার ৭৫৭ জন।

আগের দিন শুক্রবার বিশ্বে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৬ লাখ ৯৭ হাজার ৯৩১ জন, মারা গিয়েছিলেন ১০ হাজার ২২৫ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছিলেন ৪ লাখ ৫৭ হাজার ২৯৫ জন।

অর্থাৎ, ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ১ লাখ ২৯ হাজার ৬৪১, মৃতের সংখ্যা কমেছে ১ হাজার ২১৯ এবং করোনায় আক্রান্তের পর সুস্থ হয়ে উঠেছেন- এমন ব্যক্তিদের সংখ্যা কমেছে ৪৭ হাজার ৭০ জন।

আগের দিন শুক্রবারের মতো শনিবারও করোনায় দৈনিক আক্রান্ত রোগীর হিসেবে শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র এবং এ রোগে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন করোনার এশীয় উপকেন্দ্র (এপিসেন্টার) হিসেবে পরিচিতি পাওয়া ‍দেশ ইন্দোনেশিয়ায়।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শনিবার যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ৯৫০ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে এই দিন দেশটিতে মারা গেছেন ৩২০ জন।

অন্যদিকে, ইন্দোনেশিয়ায় করোনায় মারা গেছেন ১ হাজার ৫৮৮ জন, যা ছিল শনিবার করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু। পাশাপাশি, এই দিন দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩১ হাজার ৭৫৩ জন।

এছাড়া শনিবার বিশ্বের অন্যান্য যেসব দেশে করোনায় আক্রান্ত-মৃত্যুর উচ্চহার দেখা গেছে সে দেশসমূহ হলো- ব্রাজিল (নতুন আক্রান্ত ৪৩ হাজার ৩৩, মৃত্যু ১ হাজার ২১৮), ভারত (নতুন আক্রান্ত ৩৯ হাজার ৭০, মৃত্যু ৪৯১), ইরান (নতুন আক্রান্ত ২৬ হাজার ৪৩৯, মৃত্যু ৩৮৩), যুক্তরাজ্য (নতুন আক্রান্ত ২৮ হাজার ৬১২, মৃত্যু ১০৩), ফ্রান্স (নতুন আক্রান্ত ২৫ হাজার৬৫৭ , মৃত্যু ৩২), তুরস্ক (নতুন আক্রান্ত ২৫ হাজার ১০০, মৃত্যু ১১২), রাশিয়া (নতুন আক্রান্ত ২২ হাজার ৩২০, মৃত্যু ৭৯৩) এবং মেক্সিকো (নতুন আক্রান্ত ২১ হাজার ৫৬৩, মৃত্যু ৫৬৮)

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!