ক্রিকেট বিশ্বকাপ: পাকিস্তানকে বিপক্ষে দাপুটে জয় ভারতের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
5 মিনিটে পড়ুন
চিরপ্রতিদ্বন্দ্বীদের ৭ উইকেটে হারাল ভারত।ছবি সংগৃহীত

ক্রিকেট বিশ্বকাপ: পাকিস্তানকে বিপক্ষে দাপুটে জয় ভারতের

‘আমাদের জন্য নায়ক হওয়ার সুবর্ণ সুযোগ এটি’- ম্যাচের আগের দিন বলেছিলেন বাবর আজম। সেই সুযোগ তারা কাজে লাগাতে পারলেন কোথায়! ব্যাটিংয়ে ভালো ভিত পেয়েও নাটকীয় ধসে অল্পেই গুটিয়ে গেল পাকিস্তান। বোলারদের দারুণ নৈপুণ্যের পর রোহিত শর্মার বিস্ফোরক ইনিংসে বড় জয় পেল ভারত

বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে লড়াই জমাতেই পারল না পাকিস্তান। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এক লাখের বেশি দর্শকের উপস্থিতিতে চিরপ্রতিদ্বন্দ্বীদের ৭ উইকেটে হারাল ভারত।

পঞ্চাশ ওভারের বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের একটি জয়ের অপেক্ষা বাড়ল আরও। দুই দলের মুখোমুখি আট ম্যাচের সবগুলিই জিতল ভারত।

চলতি আসরে প্রথম তিন ম্যাচেই জয় পেল স্বাগতিকরা। দুই জয়ের পর প্রথম হারের তেতো স্বাদ পেল পাকিস্তান।

৩০তম ওভারে ২ উইকেটে ১৫৫ রানের শক্ত অবস্থানে থেকে তিনশ রানের পুঁজির দিকে চোখ রাখছিল পাকিস্তান। তখন ফিফটি করে খেলছিলেন বাবর। পঞ্চাশের দুয়ারে ছিলেন মোহাম্মদ রিজওয়ান। সেখান থেকে পথ হারিয়ে তারা গুটিয়ে যায় ১৯১ রানে। শেষ ৮ উইকেট হারায় স্রেফ ৩৬ রানে।

সেই লক্ষ্য ভারত ছুঁয়ে ফেলে ১১৭ বল হাতে রেখেই। ৬৩ বলে ৬টি করে চার ও ছক্কায় ৮৬ রানের বিস্ফোরক ইনিংস খেলেন রোহিত। ৬২ বলে ৫৩ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন শ্রেয়াস আইয়ার।

ক্রিকেট বিশ্বকাপ: পাকিস্তানকে বিপক্ষে দাপুটে জয় ভারতের
হাফসেঞ্চুরি করার পর রোহিত।ছবি সংগৃহীত

ম্যাচের সেরা যদিও জাসপ্রিত বুমরাহ। ৭ ওভারে ১৯ রানে এই পেসার নেন ২ উইকেট। দুটি করে শিকার ধরেন হার্দিক পান্ডিয়া, কুলদিপ ইয়াদাভ, রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ সিরাজও।

উইকেট কিছুটা ধীরগতির হলেও ব্যাটিংয়ের জন্য বেশ ভালো ছিল। শনিবার টস হেরে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের শুরুটাও ছিল আশা জাগানিয়া। নতুন বলে বুমরাহ আঁটসাঁট বোলিং করলেও সিরাজের ওভারে আসতে থাকে রান। তার প্রথম ওভারে তিনটি বাউন্ডারি মারেন ইমাম-উল-হাক।

সিরাজই অবশ্য অষ্টম ওভারে ৪১ রানের জুটি ভাঙেন আবদুল্লাহ শাফিককে (২৪ বলে ২০) এলবিডব্লিউ করে। পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে পাকিস্তান করে ৫১ রান।

উদ্বোধনী জুটির সঙ্গী হারালেও এগিয়ে যাচ্ছিলেন ইমাম। তবে পান্ডিয়ার অফ স্টাম্পের অনেক বাইরের বলে ড্রাইভ করার চেষ্টায় কট বিহাইন্ড হয়ে যান তিনি ৩৮ বলে ৩৬ রান করে।

রবীন্দ্র জাদেজার বলে রিজওয়ানকে শুরুতে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বাঁচেন এই কিপার-ব্যাটসম্যান। রিপ্লেতে দেখা যায়, বল স্টাম্প মিস করে যেত।

ক্রিকেট বিশ্বকাপ: পাকিস্তানকে বিপক্ষে দাপুটে জয় ভারতের
উইকেট পাওয়ার পর জাসপ্রিত বুমরাহর উল্লাস।ছবি সংগৃহীত

অধিনায় বাবর ও রিজওয়ান দায়িত্বশীল ব্যাটিংয়ে এগিয়ে নেন দলকে। কুলদিপকে চার মেরে ভারতের বিপক্ষে সাত ওয়ানডে ইনিংসে বাবর প্রথম পঞ্চাশ স্পর্শ করেন ৫৭ বলে। সিরাজকে বাউন্ডারিতে ফিফটির দুয়ারে পৌঁছে যান রিজওয়ান।

পাকিস্তানের পথ হারানোর শুরু এরপরই। সিরাজের ওই ওভারেই নিচু হওয়া ডেলিভারিতে বোল্ড হয়ে যান বাবর (৫৮ বলে ৫০)। ভাঙে ৮২ রানের জুটি।

কুলদিপ ধরেন জোড়া শিকার, একই ওভারে ফিরিয়ে দেন সাউদ শাকিল ও ইফতিখার আহমেদকে। দ্বিতীয় স্পেলে আক্রমণে ফিরে রিজওয়ানকে (৬৯ বলে ৪৯) বোল্ড করে দেন বুমরাহ।

বাকিরাও এরপর যোগ দেন আসা-যাওয়ার মিছিলে। শেষ সাত ব‍্যাটসম‍্যানের ছয় জনই যেতে পারেননি দুই অঙ্কে।

রান তাড়ায় ইনিংসের প্রথম বলে শাহিন শাহ আফ্রিদিকে চার মেরে শুরু করেন রোহিত। ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠে আসরে প্রথম খেলতে নামা শুবমান গিল দ্বিতীয় ওভারে তিনটি বাউন্ডারি মারেন হাসান আলিকে। তবে ইনিংস টেনে নিতে পারেননি তিনি (১১ বলে ১৬)।

রোহিত ঝড় তোলেন এক প্রান্তে। তিনে নামা ভিরাট কোহলি ধীরলয়ে শুরু করলেও পরে দারুণ তিনটি শটে বাউন্ডারি মারেন তিনি, তবে বেশিক্ষণ টেকেননি। আলগা শটে কোহলির (১৮ বলে ১৬) বিদায়ে ভাঙে ৭৭ রানের জুটি।

ক্রিকেট বিশ্বকাপ: পাকিস্তানকে বিপক্ষে দাপুটে জয় ভারতের
বাবর আজকে বোল্ড করার পর মোহাম্মদ সিরাজ।ছবি রয়টার্স

৩৬ বলে পঞ্চাশ ছুঁয়ে রোহিত ছুটছিলেন টানা দ্বিতীয় শতকের দিকে। তবে আক্রমণে ফিরে ভারত অধিনায়ককে আগেই থামিয়ে দেন আফ্রিদি

অস্ট্রেলিয়ার বিপক্ষে শূন্য রানে আউট হয়ে আসর শুরুর পরের দুই ম্যাচে রোহিতের রান ৮৪ বলে ১৩১ ও ৬৩ বলে ৮৬।

পাকিস্তানের বিপক্ষে এই ইনিংসের পথে ওয়ানডেতে তৃতীয় ক্রিকেটার হিসেবে তিনশ ছক্কার মাইলফলকও স্পর্শ করেন তিনি।

লোকেশ রাহুলকে নিয়ে বাকিটা সারেন শ্রেয়াস। এই ব্যাটসম্যানের ৫৩ রানের ইনিংস গড়া ৩ চার ও ২ ছক্কায়।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৪২.৫ ওভারে ১৯১ (শাফিক ২০, ইমাম ৩৬, বাবর ৫০, রিজওয়ান ৪৯, শাকিল ৬, ইফতিখার ৪, শাদাব ২, নাওয়াজ ৪, হাসান ১২, আফ্রিদি ২*, রউফ ২, বুমরাহ ৭-১-১৯-২, সিরাজ ৮-০-৫০-২, পান্ডিয়া ৬-০-৩৪-২, কুলদিপ ১০-০-৩৫-২, জাদেজা ৯.৫-০-৩৮-২, শার্দুল ২-০-১২-০)

ভারত: ৩০.৩ ওভারে ১৯২/৩ (রোহিত ৮৬, গিল ১৬, কোহলি ১৬, শ্রেয়াস ৫৩, রাহুল ১৯; আফ্রিদি ৬-০-৩৬-২, হাসান ৬-০-৩৪-১, নাওয়াজ ৮.৩-০-৪৭-০, রউফ ৬-০-৪৩-০, শাদাব ৪-০-৩১-০)

ফল: ভারত ৭ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জাসপ্রিত বুমরাহ

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!