নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ দল।আবুধাবিতে রবিবার (২৫ সেপ্টেম্বর) ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়েছে বাংলাদেশ।

এ নিয়ে টানা তিনবার বিশ্বকাপ বাছাইপর্বের শিরোপা জিতল বাংলাদেশ।

শেখ জায়েদ স্টেডিয়ামে আগে ব্যাটিং করে আয়ারল্যান্ডকে ১২১ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। মামুলি লক্ষ্য তাড়ায় খেলতে নেমে বাংলাদেশের স্পিনারদের ঘূর্ণিতে কুপোকাত হয় আইরিশ ব্যাটাররা। ২৪ রানে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে খেই হারানো আয়ারল্যান্ডকে টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক লরা ডেলানি ও ইমার রিচার্ডসন। কিন্তু রিচার্ডসন ১৫ বলে ১৮ রান করে রুমানার শিকারে পরিণত হন।

এরপর ১১ রানের মধ্যে আইরিশরা আরও তিন উইকেট হারিয়ে ফেলে। উইকেটকিপার ব্যাটার মেরি ওয়ালড্রন ১৭ বলে ১৯ রান করে বাংলাদেশের ওপর কিছুটা চাপ বাড়ান। পরে সোহেলি আক্তারের বলে আউট হলে কিছুটা স্বস্তি ফিরলেও আর্লিন কেলির ২৪ বলে ২৮ এবং কারা মৌরির ১০ বলে ১৩ রানের ইনিংসে ভয় বাড়ে নিগারের দলের। যদিও শেষ অব্দি ৯ উইকেট হারিয়ে ১১৩ রানে থেমে যায় আইরিশদের ইনিংস।

বাংলাদেশের বোলারদের মধ্যে লেগ স্পিনার রুমানা আহমেদ সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন। এ ছাড়া সানজিদা আক্তার মেঘলা, নাহিদা আক্তার ও সোহেলী আক্তার নেন দুটি করে উইকেট।

এর আগে টস জিতে আগে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। দলীয় ২৩ রানে ওপেনার মুর্শিদা খাতুন (৬) রানে সাজঘরে ফেরেন। তিন নম্বরে নামা অধিনায়ক নিগার সুলতানাও বেশিক্ষণ ঠিকতে পারেননি। ১১ বলে ৬ রান করে তিনিও আউট হন। চতুর্থ উইকেটে রুমানা আহমেদকে নিয়ে ওপেনার ফারজানা হক পিংকি ৪৯ রানের জুটি গড়েন। রুমানা ২০ বলে ২১ রানে আউট হয়ে কঠিন পরিস্থিতিতে পড়ে যায় বাংলাদেশের মেয়েরা। তবে ফারজানার অনবদ্য ৬১ রানের ইনিংসে বাংলাদেশ কোনওরকমে ১২০ রানের সংগ্রহ দাঁড় করাতে পারে। ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি তুলে নেওয়ার পথে ফারজানা ৫৫ বলে ৭ চারে নিজের ইনিংসটি সাজিয়েছেন। ফারজানা ও রুমানা ছাড়া আর কোনও ব্যাটারই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেনি।

আইরিশদের বোলারদের মধ্যে লরা ডেলানি সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন। এ ছাড়া আর্লিন কেলি ও কারা মৌরি দুটি করে উইকেট নিয়েছেন।

উল্লেখ্য, দশ দলের অংশগ্রহণে হতে যাওয়া ২০২৩ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বাগতিক হিসেবে আগে থেকেই জায়গা নিশ্চিত ছিল দক্ষিণ আফ্রিকার। এছাড়া র‍্যাংকিং বিবেচনায় ভারত, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান পেয়েছে সরাসরি বিশ্বকাপের টিকিট। আর বাছাইপর্ব থেকে মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!