ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দিবে যুক্তরাষ্ট্র

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
পশ্চিমাদের অস্ত্র নিয়ে রুশ অবস্থানে হামলা ইউক্রেনের। ছবি এপি

ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দিবে যুক্তরাষ্ট্র

রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে আরও ৪০ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক ঘোষণায় জানিয়েছেন, এই সহায়তায় আকাশপ্রতিরক্ষা সামরিক সরঞ্জামের পাশাপাশি অত্যাধুনিক সাঁজোয়া যান থাকছে।

ইউক্রেনের মাটিতে যুদ্ধরত রাশিয়ার সেনাদের বিরুদ্ধে লড়তে ধারাবাহিক সামরিক সহায়তা দিয়ে আসছে বাইডেন প্রশাসন। পশ্চিমাদের এসব অস্ত্রে ও গোলাবারুদে রুশ বাহিনীকে ধীরে ধীরে পিছু হটাতে বাধ্য করছে।

ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দিবে যুক্তরাষ্ট্র
ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা। ছবি রয়টার্স

পুরোপুরি শত্রুমুক্ত করতে আরও ৪০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা সরবরাহের প্রতিশ্রুতি আসলো দেশটির পক্ষ থেকে। এতে রয়েছে, আকাশপ্রতিরক্ষা সরঞ্জাম, কামান, আধুনিক সাঁজোয়া যানসহ আরও অনেক কিছু। যা ইউক্রেনের হারানো ভূখণ্ড পুনরুদ্ধার এবং দেশটির নাগরিকদের নিরাপত্তা বাড়াতে কার্যকর ভূমিকা রাখবে।

সম্প্রতি আলোচিত কৃষ্ণসাগরীয় শস্যচুক্তি থেকে রাশিয়ার সরে যাওয়ায় নিন্দা জানিয়ে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘বন্দরনগরী ওডেসা এবং শস্য সংরক্ষণাগার ভাণ্ডারগুলো রাশিয়ার গোলাবারুদের টার্গেটে পরিণত হয়েছে এখন।’

কিছু অজুহাত দেখিয়ে চুক্তি থেকে সরে যাওয়ার পরপরই ওডেসায় হামলা বাড়িয়েছে রুশ বাহিনী। সবশেষ হামলায় একজন নিহত ও কয়েকজন বেসামরিক নাগরিক আহত হন। ওডেসার অন্তত ২৫টি ঐতিহাসিক প্রত্নতাত্বিক অবকাঠামো বোমাবর্ষণে গুঁড়িয়ে দিয়েছে মস্কো।

ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দিবে যুক্তরাষ্ট্র
একজন ইউক্রেনীয় সেনা বাখমুত শহরের ফ্রন্টলাইনের কাছে, BM-21 গ্র্যাড মাল্টিপল লঞ্চ সিস্টেমের জন্য রকেট সহ একটি ট্রাকে দাঁড়িয়ে আছে। ছবি রেডিও ফ্রি ইউরোপ

এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘রাশিয়া চাইলে যেকোনও সময় ইউক্রেন থেকে তার বাহিনী প্রত্যাহার করে নৃশংস হামলা বন্ধ করতে পারে। এতে যুদ্ধের অবসান ঘটবে। কিন্তু এটি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্ররা ইউক্রেনের সঙ্গে ঐক্যবদ্ধ থাকবে, তা যতদিন লাগে।

ইউক্রেনকে আরও ৪০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দিবে যুক্তরাষ্ট্র
একদল ইউক্রেনীয় সেনা। ছবি রয়টার্স

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের তথ্য অনুযায়ী নতুন নিরাপত্তা সহায়তা প্যাকেজে প্যাট্রিয়ট আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা এবং ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেমস (নাসামস), অত্যাধুনিক হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস বা হিমার্স-এর জন্য অতিরিক্ত গোলাবারুদ। ১৫৫ ও ১০৫ মিলিমিটারের গোলাবারুদ ও জ্যাভলিন।

সূত্র: আল জাজিরা

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!