রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপার কাছে বার্সালোনা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
5 মিনিটে পড়ুন
ঘরের মাঠে রোববার রাতে লা লিগার ম্যাচে ২-১ গোলে জিতেছে বার্সা। ছবি টুইটার

রিয়ালকে হারিয়ে শিরোপার কাছে বার্সালোনা

যোগ করা সময়ে ফঁক কেসিয়ে জাল খুঁজে নিতেই গর্জে উঠল কাম্প নউ। ৯০ হাজার দর্শকের অজানা নয়, এই গোলের অর্থ। তাদের উল্লাস আর ম্যাচ শেষে খেলোয়াড়দের উদযাপন যেন বুঝিয়ে দিল, রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপায় এক হাত দিয়ে ফেলল বার্সেলোনা।

ঘরের মাঠে রোববার রাতে লা লিগার ম্যাচে ২-১ গোলে জিতেছে শাভি এর্নান্দেসের দল। রোনাল্দো আরাউহোর আত্মঘাতী গোলে শুরুতে পিছিয়ে পড়ে বার্সেলোনা। প্রথমার্ধের অন্তিম সময়ে সমতা ফেরান সের্হিও রবের্তো। তার বদলি হিসেবে নেমেই কেসিয়ে করেন ব্যবধান গড়ে দেওয়া গোল।

রিয়ালের সামনে সুযোগ ছিল ব্যবধান কমিয়ে শিরোপা লড়াই জমিয়ে তোলার। পারল না তারা। ঘুরে দাঁড়িয়ে তাদের সঙ্গে ব্যবধান আরও বাড়িয়ে নিল বার্সেলোনা। সব প্রতিযোগিতা মিলিয়ে জিতল টানা তিন ক্লাসিকোয়।

রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপার কাছে বার্সালোনা
২৬ ম্যাচে ২২ জয় ও দুই ড্রয়ে ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সুসংহত করল বার্সেলোনা। ছবি টুইটার

২৬ ম্যাচে ২২ জয় ও দুই ড্রয়ে ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সুসংহত করল বার্সেলোনা। সমান ম্যাচে ষষ্ঠ হারে শিরোপা ধরে রাখার সম্ভাবনা আরও ক্ষীণ হয়ে গেল রিয়ালের। ৫৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে কার্লো আনচেলত্তির দল।

বার্সেলোনার একটি ভুল পাসের পর ২৪ সেকেন্ডের মাথায় গোলের জন্য প্রথম শট নেন করিম বেনজেমা। গোলপোস্টের নিচে দ্র্দুান্ত সময় কাটানো মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে সেটা অবশ্য খুব একটা ভাবাতে পারেনি।

তৃতীয় মিনিটে ডি-বক্সের বাইরে থেকে রবের্ত লেভানদোভস্কির আচমকা শট ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন থিবো কোর্তোয়া। দুই মিনিট পর খুব কাছ থেকে রাফিনিয়ার হেডও ঠেকিয়ে দেন বেলজিয়ান গোলরক্ষক। ফিরতি বলে শট একটুর জন্য লক্ষ্যে রাখতে পারেননি রবের্তো।

রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপার কাছে বার্সালোনা
খেলার একটি দৃশ্য । ছবি টুইটার

খেলার ধারার বিপরীতে সৌভাগ্যের গোলে নবম মিনিটে এগিয়ে যায় রিয়াল। ভিনিসিউস জুনিয়রের ক্রস আরাউহোর মাথায় লেগে একটু দিক পাল্টে জড়ায় জালে। বেশি কিছু করার ছিল না বার্সেলোনা গোলরক্ষকের।

ত্রয়োদশ মিনিটে দারুণ ব্লকে লেভানদোভস্কিকে হতাশ করেন দানি কারভাহাল। কয়েক সেকেন্ড পর রাফিনিয়া বলের নাগাল পাওয়ার আগেই দলকে বিপদমুক্ত করেন কোর্তোয়া। ২৪তম মিনিটে রাফিনিয়ার দারুণ এক ক্রসে আন্দ্রেয়াস ক্রিস্তেনসেনের হেড বেরিয়ে যায় দূরের পোস্ট ঘেঁষে।

তিন মিনিট পর পায়ের কারিকুরিতে তিন জনকে এড়িয়ে ডি-বক্সে ঢুকে পড়েন ভিনিসিউস। তিনি শট করার আগেই বেরিয়ে এসে নিয়ন্ত্রণে নেন টের স্টেগেন।

৩২তম মিনিটে কর্নারের পর ফ্রেংকি ডি ইয়ংয়ের ক্রসে ক্রিস্তেনসেনের ফ্লিক ঝাঁপিয়ে ঠেকান কোর্তোয়া। দুই মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে রাফিনিয়ার বাঁকানো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন তিনি।

একের পর এক আক্রমণে রিয়ালের রক্ষণের কঠিন পরীক্ষা নেওয়া বার্সেলোনা সমতা ফেরায় ৪৫তম মিনিটে।

রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপার কাছে বার্সালোনা
গোল করার পর বার্সা খেলোয়ারদের উদযাপন। ছবি টুইটার

প্রথম সুযোগ পেয়েছিলেন রাফিনিয়া। কিন্তু খুব কাছ থেকে অবিশ্বাস্যভাবে বলে পা ছোঁয়াতে পারেননি তিনি। আরাউহোর ক্রস ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি এদুয়ার্দো কামাভিঙ্গা। ডি ইয়ংয়ের পা ঘুরে পেয়ে যান রাফিনিয়া। এবার ঠিকঠাক শট নেন তিনি, বল আন্টোনিও রুডিগারের পায়ে লাগার পর যায় রবের্তোর কাছে। জটলার মধ্য থেকে বুলেট গতির শটে জাল খুঁজে নেন তিনি।

প্রথমার্ধে গোলের জন্য ৯টি শট নেয় বার্সেলোনা, এর পাঁচটি ছিল লক্ষ্যে। রিয়ালের দুটি শটের কেবল একটি ছিল লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সুযোগ তৈরি করেন ভিনিসিউস। ৪৭তম মিনিটে গতি ও পায়ের কারিকুরিতে আরাউহোকে পেছনে ফেলে এগিয়ে গিয়ে বাইলাইন থেকে কাটব্যাক করেন তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। কিন্তু অরক্ষিত ফেদে ভালভেরদে শট রাখতে পারেননি লক্ষ্যে।

৫১তম মিনিটে রবের্তোর দারুণ ক্রস গোলমুখে প্রায় পেয়েই যাচ্ছিলেন রাফিনিয়া। তবে ব্রাজিলিয়ান উইঙ্গারের আগেই বলের কাছে পৌঁছে যান কারভাহাল। আট মিনিট পর লেভানদোভস্কির শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি।

৬৩তম মিনিটে প্রতি-আক্রমণে বার্সেলোনার ডি-বক্সে ভিনিসিউস পা পিছলে পড়ে গেলে নষ্ট হয় একটি সুযোগ। কয়েক সেকেন্ড পর সের্হিও বুসকেতসের অবিশ্বাস্য বাজে পাসে সুযোগ পেয়ে যান রদ্রিগো। একটু আগে বদলি নামা তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড শট রাখতে পারেননি লক্ষ্যের ধারে কাছে। দুই মিনিট পর রাফিনিয়ার ক্রস দূরের পোস্টে লেভানদোভস্কি পাওয়ার আগে ঝাঁপিয়ে ঠেকান কোর্তোয়া।

৬৭তম মিনিটে রাফিনিয়ার ক্রসে অ্যাক্রোবেটিক সিজার কিক লক্ষ্যে রাখতে পারেননি লেভানদোভস্কি। সাত মিনিট পর রাফিনিয়ার শট ঠেকিয়ে আবারও রিয়ালের ত্রাতা কোর্তোয়া।

৭৯তম মিনিটে নিজেদের ডি-বক্সের সামনে জুল কুন্দের মারাত্মক ভুলে সুযোগ পেয়েছিলেন করিম বেনজেমা। কিন্তু টের স্টেগেন বরাবর শট নিয়ে ফরাসি এই স্ট্রাইকার হতাশ করেন দলকে।

রিয়াল মাদ্রিদকে হারিয়ে শিরোপার কাছে বার্সালোনা
বার্সা সমর্থকদের উল্লাস। ছবি টুইটার

৮১তম বার্সেলোনার জালে বল পাঠান মার্কো আসেনসিও। তবে তিনি অফসাইডে থাকায় মেলেনি গোল। এরপর পুরোপুরি রক্ষণাত্মক হয়ে পড়ে বার্সেলোনা। পাঁচ মিনিট পর বেনজেমা ও ভিনিসিউসের দুটি প্রচেষ্টা প্রতিহত করে সমতা ধরে রাখে স্বাগতিকরা।

যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। লেভানদোভস্কির ব্যাক হিলে বল পেয়ে দারুণ ক্রসে আলেহান্দ্রো বাল্দে খুঁজে নেন কেসিয়েকে। ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে জাল খুঁজে নেন এই মিডফিল্ডার। বার্সেলোনার হয়ে এটাই তার প্রথম গোল।

বাকি সময়ে ব্যবধান ধরে রেখে মহাগুরুত্বপূর্ণ ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে শাভির দল। স্প্যানিশ সুপার কাপের ফাইনালের পর কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম লেগেও রিয়ালকে হারিয়েছিল বার্সেলোনা। আন্তর্জাতিক বিরতির পর আবার ঘরের মাঠে কাপের লড়াইয়ে ফিরতি লেগে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে খেলবে তারা।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!