মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

ফুটবল বিশ্বকাপ: আর্জেন্টিনাকে হারিয়ে ‘অঘটন’ ঘটালো সৌদি আরব

প্রকাশিত:

আন্তর্জাতিক ফুটবলে গত তিন বছর ধরে অপরাজিত ছিল আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের অন্যতম শিরোপাপ্রত্যাশী হিসেবেও বিবেচনা করা হচ্ছিলো তাদের। তবে সৌদি আরবের কাছে ১-২ গোলে হেরে কাতার বিশ্বকাপের প্রথম অঘটনের শিকার হলো সেই আলবিসেলেস্তেরাই। সেই সঙ্গে আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার পর হারের মুখ দেখলো আর্জেন্টাইনরা।

মঙ্গলবার (২২ নভেম্বর) কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে সৌদি আরবের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। তবে ডি-বক্সের মাথা থেকে লিওনেল মেসির নেওয়া শট ঠেকিয়ে দেন সৌদি গোলরক্ষক মোহাম্মেদ আল ওয়াইস।

শেষ পর্যন্ত অবশ্য মেসির গোলেই লিড নেয় আর্জেন্টিনা। সৌদি আরবের আল বুলাইয়েহি নিজেদের ডি-বক্সে আর্জেন্টিনার লিয়ান্দ্রো পারাদেসকে ফেলে দিলে ভিডিও অ্যাসিটেন্ট রেফারির (ভিএআর) বদৌলতে ম্যাচের দশম মিনিটেই পেনাল্টি পায় আলবিসেলেস্তেরা। ১২ গজ দূর থেকে নেওয়া ঠাণ্ডা মাথার স্পটকিকে বল জালে জড়াতে ভুল করেননি মেসি। এর মাধ্যমে প্রথম আর্জেন্টাইন হিসেবে ফিফা বিশ্বকাপের চারটি ভিন্ন আসরে গোলের দেখা পেয়েছেন ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ড।

প্রথমার্ধে অবশ্য আরও তিনবার বল জালে জড়িয়েছিল আর্জেন্টিনা। তবে অফসাইডের ফাঁদে পড়ে সবগুলো গোলই নাকচ হয়। অবশ্য এটির কৃতিত্ব সৌদি আরবেরই প্রাপ্য। এশিয়ান দেশটি হাইলাইন ধরে খেলার চেষ্টা করাতেই আর্জেন্টাইনদের প্রতিটি কষ্টের ফসল জলে গেছে।

২২ মিনিটে মেসি নিজের দ্বিতীয় গোল করলেও সেটি অফসাইডের কারণে বাতিল হয়। পাঁচ মিনিট পর একই কারণে নাকচ হয় লাউতারো মার্টিনেজের গোল। ৩৩ মিনিটে ইন্টার মিলানের আর্জেন্টাইন স্ট্রাইকার আবার জালে বল জড়ালেও গোলবঞ্চিত হয় আলবিসেলেস্তেরা। ফলে এক গোলের ব্যবধানে এগিয়ে থেকেই মধ্যবিরতিতে যায় আর্জেন্টিনা।

প্রথমার্ধে আর্জেন্টিনার আক্রমণভাগের তোপে সৌদি রক্ষণ নাকাল হলেও পুরোপুরি ভেঙে পড়েনি। মধ্যবিরতির আগে কয়েকবার আর্জেন্টাইন রক্ষণে হানা দিলেও পরিষ্কার সুযোগ সৃষ্টি করতে পারেনি সৌদি আরব। তবে দ্বিতীয়ার্ধে তারাই যেন অন্য রূপে। মাত্র ৪ মিনিটের ঝড়ে আর্জেন্টিনার দুর্ভেদ্য রক্ষণ ভেঙে গুড়িয়ে দেয় এশিয়ান দেশটি। দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে সালেহ আলসেহরির গোলে সমতায় ফেরে সৌদি আরব। আর্জেন্টাইন রক্ষণের ভিত্তি সম্ভবত তখনই নড়ে যায়। ৫৩ মিনিটে ডি-বক্সের মধ্য থেকে সালেম আল দাউসারির নেওয়া দুর্দান্ত বাঁকানো শটে পরাস্ত হন আর্জেন্টিনার গোলরক্ষক এমি মার্টিনেজ। তিনি ঝাপিঁয়ে পড়ে প্রাণপণ চেষ্টার করলেও বলকে জালে জড়ানো থেকে আটকে রাখতে পারেননি।

ম্যাচের বাকি অংশে সমতায় ফিরতে জীবন-মরণ চেষ্টা চালায় আর্জেন্টিনা। কিন্তু বাকি সময়টা নিজেদের দুর্গ আগলে কাটিয়ে দেয় সৌদি আরব। ফলে গোলের জন্য লিওনেল স্কলোনির শিষ্যদের সব প্রচেষ্টাই সৌদি রক্ষণে মাথা কুটে মরে। বিশেষ করে বলতে হয় আল ওয়াইসের কথাও। সৌদি আরব গোলরক্ষক পাঁচটি সেভ করেছেন।

অতিরিক্ত সময়ে গোললাইন থেকেও বল ফিরিয়ে আর্জেন্টাইনদের গোলবঞ্চিত রাখেন সৌদি আরবের ডিফেন্ডাররা। ফলে আর্জেন্টাইনদের হার অনেকটা তখনই নিশ্চিত হয়ে যায়। পরবর্তীতে রেফারি স্লাভকো ভিনসিসের বাজানো শেষ বাঁশি ছিল শুধুই আনুষ্ঠানিকতা। এ নিয়ে আর্জেন্টিনার বিপক্ষে পাঁচ দেখায় প্রথম জয় পেল সৌদি আরব।

আগামী শনিবার মেক্সিকো এবং বৃহস্পতিবার পোল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের শেষ দুই ম্যাচ খেলবে আর্জেন্টিনা। তবে সৌদি আরবের কাছে এই অপ্রত্যাশিত হারে আর্জন্টাইনদের বিশ্বকাপ স্বপ্ন যে বড় ধাক্কা খেয়েছে, তা বলাই বাহুল্য। সেই ধাক্কা কাটিয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ঘুরে দাঁড়াতে পারে নাকি সেটিই এখন দেখার বিষয়।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...

রুশ তেলের মূল্য নিয়ে মুখোমুখি পশ্চিমা-রাশিয়া

ইউক্রেনে ৯ মাস ধরে চলমান যুদ্ধের রুশ তেল নিয়ে...

ফুটবল বিশ্বকাপ: টাইব্রেকে জয় ক্রোয়েশিয়ার, কান্নার বিদায় জাপানের

বিশ্বকাপের রাউন্ড অফ সিক্সটিনে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই সামুরাই...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।