‘মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে’ নরওয়েজিয়ান শিশু কল্যাণ মামলা অতঃপর একটি বলিউড ফিল্ম

‘মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে’ ছবিতে, ভারতের অন্যতম বড় চলচ্চিত্র তারকা একজন মায়ের ভূমিকায় অভিনয় করেছেন যিনি নরওয়েজিয়ান শিশু সুরক্ষা সংস্থা তার দুই সন্তান থেকে বঞ্চিত ছিলেন। চলচ্চিত্রটি একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এবং নরওয়ের সুনামকে ক্ষতিগ্রস্ত করবে, আইনজীবী বিশ্বাস করেন।

আরিফুর রহমান
আরিফুর রহমান
6 মিনিটে পড়ুন
মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে, ছবি: জি স্টুডিওস/এমাই এন্টারটেইনমেন্ট

১৭ মার্চ, ব্লকবাস্টার “মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে”, ভারতের অন্যতম প্রধান চলচ্চিত্র তারকা রানি মুখার্জি অভিনীত একটি বলিউড চলচ্চিত্র, প্রিমিয়ার হবে।

ট্রেলারটি ইতিমধ্যে ১৫ মিলিয়ন বার দেখা হয়েছে। অন্যান্য জিনিসের মধ্যে, এটি প্রদর্শিত হয়:

“একটি সত্য ঘটনা অবলম্বনে… একজন মায়ের সংগ্রাম, ভালোবাসা এবং সাহসের গল্প… যা পুরো জাতিকে হতবাক করে দিয়েছে।”

শিশু সুরক্ষায় নেওয়া দুই শিশু

কি গল্প অবলম্বনে ছবিটি?

২০১১ সালের মে মাসে, নরওয়ের স্তাভাংগারে শিশু কল্যাণ পরিষেবা পৌরসভায় বসবাসকারী ভারতীয় দম্পতির কাছ থেকে দুটি ছোট শিশুকে নিয়ে যায়। পাঁচ মাস বয়সী মেয়ে এবং তিন বছরের ছেলেকে জরুরি যত্নে রাখা হয়েছিল।

এটি নার্সারি থেকে উদ্বেগের একটি প্রতিবেদন যার কারণে শিশু কল্যাণ পরিষেবাগুলি হস্তক্ষেপ করেছে৷

বাবা-মা ভেবেছিলেন “সাংস্কৃতিক পার্থক্যের” কারণে সবকিছু ঘটেছে।

মি. চ্যাচার্জি সে সময় বলেছিলেন, “আমার স্ত্রী তার হাত দিয়ে খাওয়াতে অভ্যস্ত, তবে শিশু যত্ন কেন্দ্র থেকে আসা লোকেরা বলেছিল যে তাকে চামচ দিয়ে খাওয়াতে হবে। যখন তিনি এটি করেছিলেন, তারা নথিতে লিখেছিলেন যে এটি জোর করে খাওয়ানো হয়েছিল, বাবা ২০১২ সালে নরওয়েজিয় টিভি ২ কে বলেছিলেন।

মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে নরওয়েজিয়ান শিশু কল্যাণ মামলা অতঃপর একটি বলিউড ফিল্ম হয়ে ওঠে: − বিপর্যয়কর পরিণতি
মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে পোস্টার

স্তাভাংগার পৌরসভার একজন ব্যবস্থাপক তখন বলেছিলেন যে এটি সাংস্কৃতিক পার্থক্যের বিষয়ে নয়, তবে শিশুদের সর্বোত্তম স্বার্থের বিষয়ে ছিল।

তবুও মামলাটি ভারতীয় মিডিয়াতে প্রচুর মনোযোগ পেয়েছে, যেখানে এটিকে “নরওয়ে নাইটমেয়ার” ডাকনাম দেওয়া হয়েছিল। ভারতীয় কর্তৃপক্ষ দৃঢ়ভাবে জড়িত হয়। নরওয়ের বর্তমান প্রধানমন্ত্রী ইউনাস গার স্তোররে, যিনি তখন পররাষ্ট্র মন্ত্রী ছিলেন, তিনিও জড়িত হন।

এটি সহিংস কূটনৈতিক আবহ তৈরি করে।

শিশুদের মামা শিশুদের হেফাজত পাওয়ার মধ্য দিয়ে মামলাটি শেষ হয়।

২০১২ সালে, ভারতীয় মহিলারা ভারতের নয়াদিল্লিতে নরওয়েজিয়ান দূতাবাসের বাইরে বিক্ষোভ করেছিলো।

ভারতীয় বাবা-মায়ের নরওয়েজিয়ান আইনজীবী, স্ভাইন সেতিল লুডে সেভেনসেন, মামলা নিয়ে নির্মিত চলচ্চিত্রের বিরুদ্ধে নন।

স্ভাইন সেতিল লুডে সেভেনসেন বলেন, ভাবছি ফিল্ম দেখতে যাব। চলচ্চিত্র নির্মাতারা কোন দৃষ্টিকোণটি বেছে নিয়েছেন তা দেখতে আকর্ষণীয় হবে। এটি একটি অসাধারণ মিডিয়া মনোযোগ সহ একটি মামলা ছিল, এবং বিভিন্ন পক্ষের সাথে, তিনি বলেছেন।

লোড সভেনডসেন এখনও ট্রেলারটি দেখেননি, তবে আশা করেন যে তাকেও চিত্রিত করা হয়েছে।

এখানে ট্রেলার দেখুন:

– খুবই দুর্ভাগ্যজনক

“দ্য মডার্ন ইনডিয়া” বইটির লেখক, রিনা সুন্দর বলেছেন যে আসন্ন চলচ্চিত্রটি ভারতে বড় পরিসরে, তবে এটি এশিয়া এবং আফ্রিকার দেশগুলিতেও ব্যাপকভাবে প্রদর্শিত হবে৷

রিনা সুন্দর বলেন, “রানী মুখার্জি ভারতের অন্যতম সেরা সুপারস্টার। বলিউডের বক্স অফিসের বেশ কয়েকটি বড় সাফল্যের পিছনে তিনি রয়েছেন। বলিউডের অভিজাতরাও রানী মুখার্জির চলচ্চিত্রকে সমর্থন করছে এবং এটি প্রচার করছে, তিনি বলেন।”

সুন্দর নরওয়ে সম্পর্কে খারাপ প্রচারের ফলে ভারত ও নরওয়ের মধ্যে বাণিজ্য ও সম্পর্কের পরিণতির আশঙ্কা করছেন।

এটি বিপর্যয়কর পরিণতি হতে পারে, বলে রিনা সুন্দর মন্তব্য করেন, তিনি আরো এবং বিশদভাবে বলেন:

“নরওয়ের লক্ষ্য ভারতের সাথে বাণিজ্য বৃদ্ধি এবং দেশের সাথে আমাদের সম্পর্ক জোরদার করা। ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি এবং দ্রুত বর্ধনশীল অর্থনীতির পাঁচটি দেশের মধ্যে।”

তিনি তখন উল্লেখ করেছেন যে ট্রেলারে নরওয়েকে খুব চাটুকার আলোতে চিত্রিত করা হয়নি এবং প্রধান অভিনেতা দাবি করেছেন যে “ভারত এবং ভারতীয়দের প্রতি নরওয়ে এবং নরওয়েজিয়ানদের দৃষ্টিভঙ্গি অবমাননাকর; যে ভারতীয়রা দরিদ্র এবং তাদের কোন সংস্কৃতি নেই।”

রিনা সুন্দর বলেছেন, “ট্রেলারের দ্বারা ছেড়ে যাওয়া ছাপটি হবে যে নরওয়ে একটি অমানবিক দেশ যেখানে একটি শিশু সুরক্ষা সংস্থা শিশুদের চুরি করে। পালক বাড়িগুলিকে একটি ব্যবসায়িক কার্যকলাপ হিসাবে উল্লেখ করা হয়। এটা খুবই দুর্ভাগ্যজনক যে নরওয়ে এবং নরওয়েজিয়ানদের অ-মানব হিসাবে উল্লেখ করা হয়”।

C632F2C1 E0A8 4CEE 8617 98C12E4C5DB6 ‘মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে’ নরওয়েজিয়ান শিশু কল্যাণ মামলা অতঃপর একটি বলিউড ফিল্ম
পরিদর্শন মন্ত্রী: রিনা সুন্দর, একত্রে শিল্প মন্ত্রী জান ক্রিশ্চিয়ান ভেনস্ট্রে (এপি), যিনি দুই সপ্তাহ আগে একটি ব্যবসায়িক প্রতিনিধিদলের সাথে ভারত সফর করেছিলেন। ছবি: ব্যক্তিগত

নরওয়ে কয়েকবার দোষী সাব্যস্ত

২০১৫ সাল থেকে, স্ট্রাসবার্গের ইউরোপীয় মানবাধিকার আদালত নরওয়ের বিরুদ্ধে  ৪০ টি শিশু সুরক্ষা মামলা মোকাবেলা করেছে ৷ মানবাধিকার আইনজীবী গ্রো হিলেস্ট্যাড থুন মানবাধিকার আদালতে বিচারক হিসেবে শিশু কল্যাণ মামলা নিয়ে কাজ করেছেন। বহু বছর ধরে, তিনি নরওয়েজিয়ান শিশু সুরক্ষায় মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে রিপোর্ট করেছেন।

মানবাধিকার আইনজীবী গ্রো হিলেস্ট্যাড থুন বলেন, “ এই চলচ্চিত্রটি আন্তর্জাতিকভাবে নরওয়ের খারাপ চিত্রকে প্রচার করবে, এবং এটি প্রাপ্য।”

বিদেশ থেকে অনেক লোক নরওয়েজিয়ান শিশু কল্যাণ ব্যবস্থার সাথে তাদের অভিজ্ঞতার পরে যুক্তিসঙ্গত রাগের সাথে প্রতিক্রিয়া জানায়, আইনজীবী গ্রো হিলেস্ট্যাড থুন বিশ্বাস করেন।

আইনজীবী গ্রো হিলেস্ট্যাড থুন আরো মন্তব্য করেন, “এই ফিল্মটি, যেন স্বর্গ থেকে প্রেরিত, খারাপ অনুশীলনের জন্য একটি গুরুতর জাগরণ আহ্বান, যা দুর্ভাগ্যবশত শিশু কল্যাণে অনেক বেশি। নরওয়েকে জেগে উঠতে হবে।”

3E306FD2 E250 4A77 AF85 EDA6157BD553 ‘মিসেস চ্যাটার্জি বনাম নরওয়ে’ নরওয়েজিয়ান শিশু কল্যাণ মামলা অতঃপর একটি বলিউড ফিল্ম
নরওয়েজিয় শিশু, যুব ও পরিবারের জন্য অধিদপ্তর (বুফদির): ক্রিসতিন উগস্তাড স্তেইনরেম, ডিপার্টমেন্ট ডিরেক্টর ইন্টারন্যাশনাল সার্ভিসেস। ছবি: মারিয়াস ভিকেন

লাভের দাবি সম্পূর্ণ ভুল

ডিরেক্টরেট ফর চিলড্রেন, ইয়ুথ অ্যান্ড ফ্যামিলিজ (বুফদির) ভালো করেই জানে যে ফিল্মটি শীঘ্রই প্রিমিয়ার হবে, তিনি বলেছে যে এটি সম্পর্কে মন্তব্য করা খুব তাড়াতাড়ি হবে, যতক্ষণ না তারা এটি দেখেছে।

“আমরা নরওয়ে এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই নরওয়েজিয়ান শিশু সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে উন্মুক্ত সংলাপ এবং ভাল তথ্যে অবদান রাখতে আগ্রহী – ব্যক্তিগত ব্যক্তি, প্রেস এবং বিদেশী কর্তৃপক্ষের কাছে”, বুফডিরের ইন্টারন্যাশনাল সার্ভিসেস বিভাগের পরিচালক ক্রিসতিন উগস্তাড স্তেইনরেম বলেছেন।

ছবির ট্রেলারে বলা হয়েছে যে লাভের জন্য শিশুদের পালক বাড়িতে রাখা হয়।

ক্রিসতিন উগস্তাড স্তেইনরেম বলেছেন, “এটি এমন একটি মতামত যা আমরা আগেও শুনেছি এবং এটি সরাসরি ভুল। এটা জোর দেওয়া গুরুত্বপূর্ণ।”

স্টেইনহেইম বলেছেন যে, “নরওয়েজিয়ান শিশু সুরক্ষা ব্যবস্থার উপর আস্থা রাখার জন্য এটি দুর্ভাগ্যজনক যদি জনসাধারণের মধ্যে এই ধরনের দাবি বা উপলব্ধি সত্য বলে ধারণা দেওয়া হয়।”

তিনি বলেন, “আইনে কঠোর শর্ত রয়েছে যা নরওয়েতে শিশুদের যত্ন নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই পূরণ করতে হবে এবং এই ধরনের সিদ্ধান্ত অবশ্যই শেষ অবলম্বন হতে হবে।”

“আমরা ফিল্মটি দেখার পরে যে প্রশ্ন উঠতে পারে তার মন্তব্য এবং উত্তর দিয়ে অবদান রাখতে পেরে খুশি”, ক্রিসতিন উগস্তাড স্তেইনরেম বলেছেন।

উৎস: ভেগে

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
অনুসরণ করুন:
আরিফুর রহমান লেখক প্রফাইল
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!