রাশিয়ায় সমকামিতা নিষিদ্ধ করে আইন পাস

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
রাশিয়ার পতাকা। ফাইল ছবি এপি

রাশিয়ায় সমকামিতা তথা এলজিবিটিকিউ সংক্রান্ত সব বিষয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পুতিন প্রশাসন। গত ডিসেম্বর মাসে দেশটিতে এ সংক্রান্ত একটি নতুন আইন পাস হয়েছে। সেখানে বিপরীত লিঙ্গের বিয়েকেই একমাত্র ‘স্বাভাবিক’ বিষয় বলে উল্লেখ করা হয়েছে।

নতুন আইনে রাশিয়ায় সমলিঙ্গের প্রেম, বিয়ে সব কিছুর ওপরই কার্যত নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। কিছুদিন আগে সমকামীদের প্রতি সহানুভূতিশীল সব ধরনের বই, সিনেমা, শিল্পকর্মের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি।

রুশ সরকার জানিয়েছে, কোনো বই যদি সমকামিতার প্রতি সহানুভূতিশীল হয়, তাহলে তা বাজার থেকে তুলে নিতে হবে। যেসব সিনেমায় সমলিঙ্গের সম্পর্ককে সমর্থন করা হয়েছে, তা রাশিয়ায় প্রচার নিষিদ্ধ। শুধু তা-ই নয়, সোশ্যাল মিডিয়াতেও যদি কেউ সমলিঙ্গের সমর্থনে কিছু লেখে, তাহলে তাকে মোটা অংকের জরিমানার মুখে পড়তে হবে।

অর্থাৎ, সমকামিতার সমর্থনে কোনো আলোচনাই করা যাবে না রাশিয়ায়। কঠোর আইন করে এগুলো নিষিদ্ধ করেছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসন।

রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দেশটিতে সমকামিতা সমর্থন করলে বা এ ধরনের সম্পর্কে জড়ালো ৫০ লাখ রুবল পর্যন্ত জরিমানা হতে পারে। সমকামিতা প্রচার বন্ধে টেলিভিশন এবং সংবাদমাধ্যমের জন্যেও একটি নীতিমালা তৈরি হচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার একাধিক গণমাধ্যম।

রাশিয়ার নতুন এই আইনকে অনেকেই কালো আইন উল্লেখ করে সমালোচনা করেছেন। দেশটির ভেতর ও বাইরে এ নিয়ে বেশ বিতর্ক চলছে। অনেকেই প্রতিবাদ করেছেন। তবে বিশেষজ্ঞদের বক্তব্য, পুতিন প্রশাসন যেভাবে আইন প্রবর্তন করেছে, তাতে প্রতিবাদে খুব একটা লাভ হবে বলে মনে হয় না।

সূত্র: ডয়েচে ভেলে

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!