1.6 C
Drøbak
বুধবার, জানুয়ারী ২৬, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত

যুক্তরাষ্ট্রে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তিনি পূর্ণ ডোজ টিকাপ্রাপ্ত। জানা গেছে, আক্রান্ত ওই ব্যক্তি ক্যালিফোর্নিয়ার বাসিন্দা এবং গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফেরেন তিনি।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এর মাধ্যমে প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হলো যুক্তরাষ্ট্রে।

মার্কিন প্রশাসন জানিয়েছে, আক্রান্ত ওই রোগী দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফেরার ৭ দিনের মাথায় তিনি করোনাভাইরাসে আক্রান্ত হন। তার দুইটি টিকা নেওয়া আছে। তবে তিনি কোনো বুস্টার ডোজ নেননি।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান স্বাস্থ্যবিষয়ক পরমার্শদাতা অ্যান্থনি ফাউসি বলেছেন, যাদের বুস্টার ডোজ নেওয়া নেই, তাদের শরীরে ওমিক্রনের সামান্য প্রভাব দেখা দিতে পারে। তবে তারা সুস্থ হয়ে উঠছেন।

এদিকে বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন রূপান্তরিত ধরন ওমিক্রন “অত্যন্ত ঝুঁকি” তৈরি করতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি করোনাভাইরাসের নতুন এই ধরনকে মোকাবিলায় বিশ্বকে দ্রুত প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

২৯ নভেম্বর জেনেভায় ডব্লিউএইচওর সদর দপ্তর থেকে ওমিক্রন নিয়ে এক বিবৃতিতে ১৯৪টি সদস্যদেশকে টিকাদান কর্মসূচির গতি আরও বাড়ানোর পাশাপাশি সংক্রমণের নতুন ঢেউ দেখা দিলে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে; সে বিষয়ে পরিকল্পনাও দ্রুত নেওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।