সিরিয়ায় সামরিক অবকাঠামোতে ইসরায়েলি হামলায় ৮ সেনা নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
সিরিয়ার ইদলিব প্রদেশের একটি সড়ক ধরে এগিয়ে যাচ্ছেন দেশটির একদল সেনাবাহিনীর সদস্য। ফাইল ছবি রয়টার্স

সিরিয়ায় সামরিক অবকাঠামোতে ইসরায়েলি হামলায় ৮ সেনা নিহত

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার সেনাবাহিনীর অবকাঠামোতে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে ৮ সিরীয় সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭ সেনাসদস্য। বুধবার (২৫ অক্টোবর) গভীর রাতে সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় হতাহতের এই ঘটনা ঘটে।

অবশ্য গাজায় হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর থেকে সিরিয়ায় বেশ কয়েক দফায় হামলা চালিয়েছে ইসরায়েল। সেসব হামলায় প্রাণহানির ঘটনাও ঘটেছে। বুধবার এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

দামেস্কে ইসরায়েলের হামলায় নিহত ৪ সিরীয় সেনা
দামেস্কে ইসরায়েলি হামলার ফাইল ছবি এপি

সংবাদমাধ্যমটি বলছে, দক্ষিণ-পশ্চিম সিরিয়ায় সামরিক অবকাঠামো লক্ষ্য করে চালানো ইসরায়েলের হামলায় আট সেনা নিহত এবং সাতজন আহত হয়েছেন বলে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া জানিয়েছে। বুধবার স্থানীয় সময় গভীর রাত ১টা ৪৫ মিনিটে এই হামলার ঘটনা ঘটে।

এর আগে ইসরায়েলি সেনাবাহিনী বুধবার ভোরে জানায়, তাদের যুদ্ধবিমানগুলো সিরিয়ার সেনাবাহিনীর অবকাঠামো এবং মর্টার লঞ্চারগুলোতে হামলা চালিয়েছে। তাদের দাবি, মঙ্গলবার সিরিয়া থেকে ইসরায়েলের দিকে গোলাবর্ষণের জবাবে এই হামলা চালানো হয়েছে।

তবে এর বেশি আর কোনও তথ্য দেয়নি ইসরায়েলি সামরিক বাহিনী। এছাড়া সিরিয়া সরকার এখনও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

এর আগে গত রোববার সিরিয়ার দামেস্ক ও আলেপ্পোর প্রধান দুই আন্তর্জাতিক বিমানবন্দরে বোমা হামলা চালায় হামাসের সাথে যুদ্ধে লিপ্ত ইসরায়েল। এতে দামেস্কে বিমানবন্দরের অন্তত দুই কর্মী নিহত হন। এছাড়া ইসরায়েলি হামলায় উভয় বিমানবন্দরের ক্ষয়ক্ষতি হয় বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছিলেন।

সিরিয়ায় সামরিক অবকাঠামোতে ইসরায়েলি হামলায় ৮ সেনা নিহত
সিরিয়ায় মার্কিন সেনাবাহিনী । ফাইল ছবি

সেই হামলায় নিহত দুজনই বিমানবন্দরে আবহাওয়া বিভাগের অফিসে কর্মরত ছিলেন। এছাড়া রোববারের সেই হামলার পর উভয় বিমানবন্দরে বিমানের উড্ডয়ন ও অবতরণ বন্ধ করে দেওয়া হয়।

গত ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সিরিয়ার দামেস্ক এবং আলেপ্পো বিমানবন্দরে এটি ছিল ইসরায়েলি বাহিনী দ্বিতীয় কোনও হামলা।

সিরিয়ায় সামরিক অবকাঠামোতে ইসরায়েলি হামলায় ৮ সেনা নিহত
একটি তুর্কি সাঁজোয়া যান সিরিয়ার টহল দিচ্ছে। ফাইল ছবি এপি

এর আগে গত ১২ অক্টোবর সিরিয়ার আলেপ্পো এবং দামেস্ক বিমানবন্দরে একযোগে হামলা চালায় ইসরায়েল। ওই সময় ইসরায়েলি বিমান হামলায় দুই বিমানবন্দরের কার্যক্রম বন্ধ হয়ে পড়েছিল বলে জানায় সিরিয়া।

এছাড়া চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার হোমস প্রদেশের একটি সামরিক কলেজে ড্রোন হামলার ঘটনা ঘটে। স্থানীয় একটি যুদ্ধ পর্যবেক্ষক গোষ্ঠীর তথ্য অনুযায়ী, হোমসের সেই ড্রোন হামলায় শতাধিক মানুষের প্রাণহানি হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!