ইউক্রেনজুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
টানা ১৮ মাস ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ । ফাইল ছবি

ইউক্রেনে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার (১৬ ডিসেম্বর) ইউক্রেনজুড়ে এই হামলা চালায় দেশটি। এদিকে রুশ ক্ষেপণাস্ত্র রুখতে সারা দেশে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চালু করা হয়েছে বলে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভে বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং স্থানীয় কর্মকর্তারা বলেছেন, রুশ হামলায় গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে ওডেসার কৃষ্ণ সাগর অঞ্চলের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সেখানেও হামলায় গুরুত্বপূর্ণ অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

রয়টার্সের প্রত্যক্ষদর্শীরা রাজধানী কিয়েভে বিস্ফোরণের শব্দ শুনেছেন। তবে এই বিস্ফোরণের শব্দ বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ক্ষেপণাস্ত্র ছোড়ার কারণে কিনা সেটি তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

এদিকে রুশ মিসাইল হামলার পর তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি এবং এসব ক্ষেপণাস্ত্র ঠিক কোন গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলোতে আঘাত হেনেছে সেটিও স্পষ্ট নয়।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিসের ডেপুটি প্রধান কিরিলো টিমোশেঙ্কো বলেছেন, ‘সম্ভাব্য বিমান হামলার সতর্কতা উপেক্ষা করবেন না, আশ্রয়কেন্দ্রে থাকুন।’

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মিকোলাইভ অঞ্চলের গভর্নর ভিটালি কিম বলেছেন, ৬০টির মতো রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনের ভেতরে ছুটে আসতে দেখা গেছে।

সংবাদমাধ্যম বলছে, রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে। মূলত, ক্রিমিয়া উপদ্বীপের সাথে রাশিয়াকে সংযুক্তকারী ইউরোপের বৃহত্তম রেল ও সড়ক সেতুতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনার প্রতিশোধ হিসেবে গত ৮ অক্টোবর থেকে ইউক্রেনের জ্বালানি নেটওয়ার্ক ও অবকাঠামোগুলোতে আক্রমণ শুরু করে রাশিয়া।

এর মধ্যে গত মাসে অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপের বৃহত্তম বন্দরনগরী সেভাস্তোপলের কাছে কৃষ্ণ সাগরে রুশ নৌবহরে ড্রোন হামলার ঘটনা ঘটে। এরপর বেশ কয়েক দফায় ইউক্রেনের জ্বালানি স্থাপনা লক্ষ্য করে রাশিয়া কার্যত ক্ষেপণাস্ত্র বৃষ্টি চালায়।

মূলত গত অক্টোবর থেকে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে বেশ কয়েক দফায় রুশ আক্রমণের কারণে সারা ইউক্রেনে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। ইউক্রেনের উত্তরাঞ্চলীয় সুমির গভর্নর বলেছেন, শুক্রবারের ক্ষেপণাস্ত্র হামলার কারণে তার অঞ্চলে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!