ব্রাজিলে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১১৭

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ব্রাজিলের ঔপনিবেশিক-যুগের শহর পেট্রোপলিসে মাটিধস ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১৭ জনে দাঁড়িয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে ঘটা এ দুর্ঘটনায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে শহরে প্রায় ৬ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল। প্রবল বৃষ্টিপাতের কারণে মাটি আরও বেশি নরম হয়ে পড়ে, ফলে জীবিতদের খুঁজে বের করা এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করার প্রচেষ্টা ব্যাহত হয়।

আবহাওয়াবিদদের মতে, এই অঞ্চলে আরও ৪ সেন্টিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ফ্যাবিও আলভেস নামে একজন বাসিন্দা বলেন, “এখানে কমপক্ষে ছয়টি শিশু মাটির নিচে চাপা পড়ে আছে। অথচ উদ্ধারকারীরা এই এলাকায় অনুসন্ধান করছে না। আমাদের ধারণা এখানে ১০ জনেরও বেশি মানুষ চাপা পড়ে আছেন।”

জানা গেছে, ৭০০ জনেরও বেশি মানুষ বাড়িঘর ছেড়ে স্থানীয় স্কুল ও অন্যান্য অস্থায়ী আবাসনে আশ্রয় নিয়েছেন। রিও ডি জেনিরোর গভর্নর ক্লদিও কাস্ত্রো বুধবার পরিস্থিতিকে যুদ্ধক্ষেত্রের ক্ষয়ক্ষতির সঙ্গে তুলনা করেছেন।

মার্সেলো বারবোসা নামে এক বাসিন্দা বলেন, “আমি আমার স্ত্রীকে খুঁজে পাওয়ার আশায় আছি। আমি নিশ্চিত সে এখানেই আছে। আমাদের ভবনের নিচ তলার প্রতিবেশী বলেছেন মাটি ধসে পড়ার সময় আমার স্ত্রী বারান্দায় ছিলেন।”

দেশটির পুলিশ জানিয়েছে, এখনও ১০০ জনেরও বেশি মানুষ নিখোঁজ রয়েছেন। অন্যদিকে, প্রসিকিউটর অফিস জানিয়েছে, অন্তত ৩৬ জন নিখোঁজ রয়েছেন।

রিও ডি জেনিরোর সিভিল ডিফেন্সের প্রধান লিয়েন্দ্রো মন্টেইরো নিজে ৫০০ উদ্ধারকর্মীকে সঙ্গে নিয়ে সারারাত উদ্ধার কাজ চালিয়ে গেছেন বলে একটি সূত্র জানিয়েছে।

মারিয়া হোসে দান্তে দে আরাউজো নামে আরেক বাসিন্দা বলেন, “আমি এখানে ৪৪ বছর ধরে বাস করছি এর আগে এমন কিছু দেখিনি। আমার সব শুভাকাঙ্ক্ষী মারা গেছে।”

রিও ডি জেনিরো রাজ্যের পর্যটন নগরী পেট্রোপলিসে ১৯৩২ সালের পর থেকে এটিই সবচেয়ে বেশি বৃষ্টিপাতের ঘটনা। ইম্পেরিয়াল সিটি নামে পরিচিত শহরটি ১৯ শতকে ব্রাজিলের রাজবংশীয়দের গ্রীষ্মকালীন ছুটি কাটানোর প্রধান গন্তব্যস্থল ছিল।

ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো ক্ষতিগ্রস্তদের সহায়তা এবং অঞ্চলটির পুনর্নির্মাণ শুরু করার জন্য ফেডারেল সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া, ব্রাজিলের অর্থনীতি মন্ত্রণালয় রিও ডি জেনিরো এবং এস্পিরিটো সান্টো উভয়ের বাসিন্দাদের জন্য ট্যাক্স বিরতি অনুমোদন করেছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!