কাজী নজরুল ইসলাম-এর বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে ক্যালেন্ডার প্রকাশ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ছবি: সাময়িকী

বৃহস্পতিবার রাইটার্স বিল্ডিং-এ পশ্চিমবঙ্গ সরকারের সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা দফতরের মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে তুলে দেওয়া হলো বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম-এর বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে বিশেষ উদ্যোগ হিসেবে তৈরী ছায়ানট (কলকাতা) এর এই ক্যালেন্ডারটি। সংখ্যালঘু উন্নায়ন ও মাদ্রাসা শিক্ষা বিষয়ে মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে এই টেবিল ক্যালেনডারটি তুলে দিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক গৌতম পাল এবং উদার আকাশ পত্রিকা ও প্রকাশনার সম্পাদক ফারুক আহমেদ।

আপামর বাঙালির প্রিয় মরমী কবি কাজী নজরুল ইসলামের অবিস্মরণীয় সৃষ্টি ‘বিদ্রোহী’ কবিতার একশো বছর পূর্তি উপলক্ষ্যে ছায়ানট (কলকাতা) ও কোয়েস্ট ওয়ার্ল্ডের বিনম্র শ্রদ্ধার্ঘ্য এই মূল্যবান ক্যালেন্ডারটি প্রকাশিত হলো। মূল-ভাবনা ওট তথ্য-সংগ্রহে সোমঋতা মল্লিক, বিন্যাস-নির্মাণ ও সৃজনে স্বাগত গঙ্গোপাধ্যায়, সার্বিক সহযোগিতায় ‘নজরুল ডট ইন’ ওয়েবসাইট।

এই ক্যালেন্ডারের প্রতিটি পাতায় থাকছে ‘বিদ্রোহী’ কবিতা নিয়ে নানা বিশিষ্ট মানুষের উক্তি আর আছে কবি কাজী নজরুল ইসলাম-এর জীবনের বিভিন্ন বয়সের অসাধারণ সব ছবি। মূল্যবান কাজটি সংগ্রহে রাখলে সমৃদ্ধ হবে মনের আকাশ।

এদিন উদার আকাশ পত্রিকা ও উদার আকাশ প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে এমন কয়েকটি গুরুত্বপূর্ণ বই সংখ্যালঘু উন্নায়ন ও মাদ্রাসা শিক্ষা বিষয়ে মন্ত্রী মুহাম্মদ গোলাম রাব্বানীর হাতে তুলে দিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ আলি, কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য অধ্যাপক গৌতম পাল, আলিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সমস্ত বইয়ের লেখক আমজাদ হোসেন এবং উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!