বাংলাদেশ যে সমীকরণে সেমিফাইনালে যেতে পারে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

অস্ট্রেলিয়ায় চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বৃহস্পতিবার (৩ নভেম্বর) নিজেদের চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৩ রানের জয় পেয়েছে পাকিস্তান। আর এর ফলে জমে উঠছে সুপার টুয়েলভ রাউন্ডের গ্রুপ-দুই থেকে সেমিফাইনালে ওঠার সমীকরণ।

গ্রপ দুইয়ে সবকটি দল ৪টি করে ম্যাচ খেলেছে। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত। ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। ৪ পয়েন্ট নিয়ে তিনে পাকিস্তান। বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে চারে অবস্থান করছে।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ভারত খেলবে জিম্বাবুয়ের বিপক্ষে। দক্ষিণ আফ্রিকা খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। আর বাংলাদেশ খেলবে পাকিস্তানের বিপক্ষে।

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে যে দল জিতবে তারা টিকে থাকবে সেমিফাইনালের হিসেব নিকেশে। তবে সেক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে অন্য দুটি ম্যাচের দিকে। যদি ভারত ও দক্ষিণ আফ্রিকা নিজেদের শেষ ম্যাচে জিতে যায়, তাহলে কোনো হিসেব নিকেশ ছাড়াই তারা সেমিফাইনালে উঠে যাবে।

আর যদি ভারত জিম্বাবুয়ের কাছে হেরে যায় তাহলে তাদের তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকে। এক্ষেত্রে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের বিজয়ী দলের সঙ্গে রানরেটের হিসেবে যেতে হবে তাদের। রানরেটে এগিয়ে থাকা দল যাবে সেমিতে। তবে, এক্ষেত্রে নেদারল্যান্ডসের বিপক্ষে জিততে হবে প্রোট্রিয়াদের। কিন্তু নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে গেলে, ভারত জিম্বাবুয়ের কাছে হারলেও সেমিতে যাবে। আর বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের জয়ী দলও তখন কোনো রানরেটের হিসাব ছাড়াই সেমিতে চলে যাবে।

কিন্তু যদি নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকা ম্যাচ বৃষ্টিতে ভেসে যায় তাহলে আবার অন্য সমীকরণ। সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ৬, আর বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের জয়ী দলের পয়েন্টও হবে ৬। তখন আবার আসবে রানরেটের সমীকরণ। ভারত যদি জিম্বাবুয়ের কাছে হারে, তখন তারাও ৬ পয়েন্ট নিয়ে রানরেটের হিসেবে পড়বে। আবার জিম্বাবুয়ে-ভারত ম্যাচ বৃষ্টিতে পণ্ড হলে সরাসরি সেমিতে যাবে ভারত। আর বাংলাদেশ-পাকিস্তান ম্যাচটিতে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি হলে বর্তমান পয়েন্ট টেবিলের হিসেব ধরেই ভারত এবং দক্ষিণ আফ্রিকা সেমিতে চলে যাবে।

আবার যদি, নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা হারে, কিন্তু এদিকে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হয় তবে ৩ দল আবার সমান ৫ পয়েন্ট নিয়ে রানরেটের হিসেব কষবে।

তবে, এই সমীকরণে রানরেটে পিছিয়ে আছে বাংলাদেশ।

পরিশেষে, নিজেদের সেমিফাইনালের দৌড়ে এগিয়ে রাখতে পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জয় নিশ্চিত করতে হবে বাংলাদেশকে। পাশাপাশি, ভারত কিংবা দক্ষিণ আফ্রিকার যেকোনো একটি দলের পরাজয় কামনা করতে হবে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা হারলেই বেশি সুবিধা টাইগারদের।

গ্রুপ দুইয়ের বর্তমান রানরেট: ভারত ৬ (রানরেট +০.৭৩০), দক্ষিণ আফ্রিকা ৫ (রানরেট +১.৪১), পাকিস্তান ৪ (+১.১১৭) এবং বাংলাদেশ ৪ (রানরেট -১.২৭৬)।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!