সোমবার, নভেম্বর ২৮, ২০২২

হ্যালোইন দুর্ঘটনা: মাথা নত করে ক্ষমা চাইলেন দক্ষিণ কোরিয়ার পুলিশ প্রধান

প্রকাশিত:

দক্ষিণ কোরিয়ার সিউলে হ্যালোইন উৎসবে ভিড়ের মধ্যে পদদলিত হয়ে অন্তত ১৫৬ জনের প্রাণহানির ঘটনায় মাথা নত করে ক্ষমা চেয়েছেন দক্ষিণ কোরিয়ার পুলিশ প্রধান ইয়ুন-হে-কেওন। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ৪৭৫ সদস্যের টাস্কফোর্সও গঠন করেছে দেশটির পুলিশ বাহিনী।

মঙ্গলবার (১ নভেম্বর) পুলিশ প্রধান বলেন, এ ঘটনায় “গভীর দায়” অনুভব করছি। শনিবার রাতের ওই আয়োজনে দর্শক নিয়ন্ত্রণ ব্যবস্থা “অপ্রতুল” ছিল।

শনিবার রাতে সিউলের ইটাউয়ন জেলায় হ্যালোইন উৎসবের সময় একটি সরু গলিতে বিশাল জনসমাগমে এই মর্মান্তিক ঘটনা ঘটে। ওইদিন দুর্ঘটনার আগে জরুরি হটলাইনে বেশ কয়েকবার ফোন এসেছিল বলে জানিছেন পুলিশ প্রধান।

তিনি ঘটনার দায় স্বীকার করে বলেন, “পুলিশের অব্যবস্থাপনা” ছিল। এজন্য তিনি পদত্যাগ করবেন কি-না এমন প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেননি তিনি বলে জানিয়েছে দেশটির দৈনিক কোরিয়া জুংআং।

রাজধানী সৌলের ইটেওয়ান এলাকা পার্টি করার জন্য পরিচিত। সেখানেই শনিবার রাতে হ্যালোউইন উৎসবের আয়োজন করা হয়।

ইটেওয়ানের ব্যবসায়ীরা বলছেন, উৎসবের আগে তারা স্থানীয় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। প্রায় এক লাখ অংশগ্রহণকারীর উৎসবে মাত্র ১৩৭ জন পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তাদের অভিযোগ, উৎসবের নিরাপত্তা নিশ্চিতের পরিবর্তে পুলিশ মাদক ও যৌনবিষয়ক অপরাধ এবং কোভিড নিয়ে বেশি মনোযোগী ছিল।

সৌলের পুলিশ কর্মকর্তা ওহ সেউং-জিন সোমবার স্বীকার করেন, কোনো নির্দিষ্ট আয়োজক নেই, এমন কোনো আয়োজনে অনেক দর্শক হলে তা কীভাবে সামলাতে হবে, সে ব্যাপারে কোনো ম্যানুয়াল কর্তৃপক্ষের কাছে ছিল না। তিনি এও স্বীকার করেন, পুলিশ সেই রাতে অন্যান্য অপরাধ দমনে বেশি মনোযোগী ছিল।
(সূত্র: ডয়চে ভেলে)

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

খেরসন অঞ্চলে রাশিয়ার হামলা, নিহত অন্তত ৩২

ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় কমপক্ষে ৩২ জন নিহত...

হুয়াওয়েসহ পাঁচ চীনা প্রতিষ্ঠানের পণ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জাতীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়ে, জেডটিইসহ চীনের পাঁচ প্রতিষ্ঠানের প্রযুক্তি...

ইতালিতে ভূমিধস, নিখোঁজ ১৩

পশ্চিম ইউরোপের দেশ ইতালিতে ভারী বর্ষণের পর ভূমিধসের ঘটনা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।