শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশ

প্রকাশিত:

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৯ প্রকাশনা উৎসব উদ্বোধন করলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য ও প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি অধ্যাপক ড. গৌতম পাল। শনিবার সহ উপাচার্যের কার্যালয়ে উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ পত্রিকার বিশেষ সংখ্যাটি ড. গৌতম পাল-এর হাতে তুলে দেন। সমাজকল্যাণে ও শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা পালন করছেন ড. পাল।

এদিন সুস্থ সমাজ গঠনে সাহিত্য ও সাংস্কৃতিক মননের উৎকর্ষ নির্মাণে লেখকদের ভূমিকার কথা তুলে ধরেন ড. গৌতম পাল। আধুনিক শিক্ষাই অনুন্নত সমাজের মুক্তির একমাত্র পথ বলে তিনি মনে করেন। বাঙালির দুই মুখ্য সম্প্রদায়ের দুই প্রধান উৎসব ঈদ ও শারদোৎসবকে সামনে রেখে সম্প্রীতি, সৌহার্দ্য ও মিলনের জয়গান করা হয়েছে উদার আকাশ পত্রিকার বিশেষ সংখ্যায়।

সম্পাদক ফারুক আহমেদ বলেন, উদার আকাশ ঈদ শারদ উৎসব সংখ্যায় একগুচ্ছ কবিতা লিখেছেন কবি সুবোধ সরকার। ব্রাত্য বসুর দুটি নাটক নিয়ে আলোচনা করেছেন বর্ণালি হাজরা। বাঙালি জীবনে প্রত্যাশা ও নিরাশা নিয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধ লিখেছেন বিশিষ্ট কলামিস্ট মইনুল হাসান। এছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে কলম ধরেছেন তরুণ মুখোপাধ্যায়, মহিউদ্দিন সরকার, অচিন্ত্যকুমার গঙ্গোপাধ্যায়, শুভেন্দু মণ্ডল, প্রমথনাথ সিংহ রায়, সোমা দেব, মিলন মণ্ডল, রাধামাধব মণ্ডল, শান্তনু প্রধান, মোঃ মনিরুল ইসলাম, মোহাম্মদ শামসুল আলম, জহির উল ইসলাম, ইয়াসমিন নেহার, তানবীর শরীফ রব্বানী, আজিজুল হক মণ্ডল, তানজিলা আখতার প্রমুখ।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম-এর বিদ্রোহী কবিতার শতবর্ষ নিয়ে সম্পাদকীয়তে বিশেষ আলোকপাত করেছেন উদার আকাশ সম্পাদক ফারুক আহমেদ।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

পশ্চিমবঙ্গ: পুবের কলম ও বুদ্ধিজীবী মঞ্চের নবী দিবস উদযাপন

একদিকে বিদ্বেষ, অন্যদিকে সম্প্রীতি৷ তারই নাম বাংলা৷ এখানে নবী...

বাংলাদেশ: যমুনায় তীব্র ভাঙন; অর্ধশত বাড়িঘর জমিজমা যমুনায় বিলীন

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা যমুনা নদী অধ্যুষিত দুর্গম জালালপুর ইউনিয়নের...

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু...

বাংলাদেশের ১৭ অঞ্চলের নদীবন্দরে সতর্ক সংকেত, ঝড়ের আভাস

বাংলাদেশের ১৭ অঞ্চলের নদীবন্দরকে সতর্ক সংকেত দিয়েছে বাংলাদেশ আবহাওয়া...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।