রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস জাতিসংঘের সাধারণ পরিষদে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার বিপক্ষে নিন্দা প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। বুধবারের অনুষ্ঠিত ভোটে রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে ১৪৩টি দেশ, বিরতি ছিল চীন ও ভারত। বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

নিউ ইয়র্কে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ সেশনে রেজুলেশনটি ১৪৩ ভোটে গৃহীত হয়। সব মিলিয়ে ৩৫টি দেশ ভোটদানে বিরত থাকে। গত ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে এটি নিউ ইয়র্কে রাশিয়ার বিরুদ্ধে তৃতীয় রেজুলেশন। জেনেভাতে মানবাধিকার কাউন্সিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত করার জন্যও একটি রেজুলেশন আনা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এদিন রাশিয়া ছাড়াও মিত্র বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়াসহ চারটি দেশ ভোট প্রত্যাখান করে। ইউক্রেনে রুশ অভিযানের পর থেকে এটি দেশটির বিরুদ্ধে সর্বোচ্চ সংখ্যাক ভোট পড়ে। বিশ্ব নেতাদের বক্তব্য ছিল, তারা কখনও ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির স্বীকৃতি দেবে না।

ইউক্রেনের ভৌগোলিক অখণ্ডতা এবং রাশিয়াকে নিন্দা জানিয়ে জাতিসংঘে আনীত রেজুলেশনের পক্ষে এদিন ভোট দিয়েছে বাংলাদেশ। জাতিসংঘ চার্টার, ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বসহ অন্যান্য মৌলিক নীতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ এর পক্ষে ভোট দেয়।

উল্লেখ, গত সপ্তাহে মস্কোয় এক জমকালো অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে ইউক্রেনের লুহানস্ক, ডনেস্ক, জাপোরিজ্জিয়া এবং খেরসন অঞ্চলকে রুশ ফেডারেশনের সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই নিন্দার ঝড় ওঠে পশ্চিমা দুনিয়ায়।

রেজুলেশনে রুশ ফেডারেশনে যুক্ত করা ইউক্রেনের চার অঞ্চলকে স্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারেরও দাবি করা হয়। আলোচনার মাধ্যমে সংঘাত প্রশমনের প্রচেষ্টাকে স্বাগত জানানো হয়েছে।

যেসব দেশ সমর্থন করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এই ভোট মস্কোর কাছে একটি সুস্পষ্ট বার্তা পাঠিয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!