রবিবার, নভেম্বর ২৭, ২০২২

রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাস জাতিসংঘের সাধারণ পরিষদে

প্রকাশিত:

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার বিপক্ষে নিন্দা প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। বুধবারের অনুষ্ঠিত ভোটে রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে ১৪৩টি দেশ, বিরতি ছিল চীন ও ভারত। বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

নিউ ইয়র্কে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ সেশনে রেজুলেশনটি ১৪৩ ভোটে গৃহীত হয়। সব মিলিয়ে ৩৫টি দেশ ভোটদানে বিরত থাকে। গত ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে এটি নিউ ইয়র্কে রাশিয়ার বিরুদ্ধে তৃতীয় রেজুলেশন। জেনেভাতে মানবাধিকার কাউন্সিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত করার জন্যও একটি রেজুলেশন আনা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এদিন রাশিয়া ছাড়াও মিত্র বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়াসহ চারটি দেশ ভোট প্রত্যাখান করে। ইউক্রেনে রুশ অভিযানের পর থেকে এটি দেশটির বিরুদ্ধে সর্বোচ্চ সংখ্যাক ভোট পড়ে। বিশ্ব নেতাদের বক্তব্য ছিল, তারা কখনও ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির স্বীকৃতি দেবে না।

ইউক্রেনের ভৌগোলিক অখণ্ডতা এবং রাশিয়াকে নিন্দা জানিয়ে জাতিসংঘে আনীত রেজুলেশনের পক্ষে এদিন ভোট দিয়েছে বাংলাদেশ। জাতিসংঘ চার্টার, ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বসহ অন্যান্য মৌলিক নীতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ এর পক্ষে ভোট দেয়।

উল্লেখ, গত সপ্তাহে মস্কোয় এক জমকালো অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে ইউক্রেনের লুহানস্ক, ডনেস্ক, জাপোরিজ্জিয়া এবং খেরসন অঞ্চলকে রুশ ফেডারেশনের সঙ্গে অন্তর্ভুক্তির ঘোষণা দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপরই নিন্দার ঝড় ওঠে পশ্চিমা দুনিয়ায়।

রেজুলেশনে রুশ ফেডারেশনে যুক্ত করা ইউক্রেনের চার অঞ্চলকে স্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারেরও দাবি করা হয়। আলোচনার মাধ্যমে সংঘাত প্রশমনের প্রচেষ্টাকে স্বাগত জানানো হয়েছে।

যেসব দেশ সমর্থন করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এই ভোট মস্কোর কাছে একটি সুস্পষ্ট বার্তা পাঠিয়েছে।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...

বাংলাদেশ: পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগে প্রবাসী...

আন্তর্জাতিক ডলফিন দিবস আজ

আজ (২৪ অক্টোবর) আন্তর্জাতিক ডলফিন দিবস। প্রতিবছরের মতো এবারও...

ঘোড়ামারা: দ্বীপের চোখে জল

সাগর বিধানসভার দুটি খন্ডিত অংশের একটি ঘোড়ামারা দ্বীপ। এই...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।