ভারতের উত্তরাখণ্ডে তুষারধস: নিহত ১০, নিখোঁজ ১৮ পর্বতারোহী

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

হিমালয়ের কোলঘেঁষা উত্তর ভারতের রাজ্য উত্তরাখন্ডে তুষারধসে মৃত্যু হয়েছে ১০ জন পর্বতারোহীর এবং আরও ১৮ জন এখনও নিখোঁজ আছেন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার সকাল ৯ টার দিকে রাজ্যের উত্তরকাশী জেলায় হিমালয় পর্বতমালার ‘দ্রৌপদী কা ডান্ডা’ পর্বতের কাছে ঘটে এই দুর্ঘটনা। এ এলাকায় তুষারধস হয়েছে, সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৬ হাজার কিলোমিটার উঁচু।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ও নিখোঁজ শিক্ষার্থীরা সবাই উত্তরকাশীর পবর্তারোহণ প্রশিক্ষণ কেন্দ্র নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিংয়ের (নিম) শিক্ষার্থী ও প্রশিক্ষক।

নিমের কর্মকর্তা কর্নেল অমিত বিস্ত মঙ্গলবার সন্ধ্যার দিকে জানান, দলটিতে মোট ৩৪ জন ছিলেন। ১০ জনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে, নিখোঁজ ১৮ জনের খোঁজে তল্লাশি চালাচ্ছে উদ্ধারকারী বাহিনী। বাকি ৬ জন অক্ষত রয়েছেন বলে জানিয়েছেন তিনি।

গঢ়ওয়াল হিমালয়ের ‘দ্রৌপদী কা ডান্ডা’ শিখরের অদূরে মঙ্গলবার সকাল ৯টা নাগাদ তুষারধসের ঘটনা ঘটে। দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীর উত্তরাখণ্ডের উত্তরকাশীর পর্বতারোহণ প্রশিক্ষণকেন্দ্র ‘নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং’ (নিম)-এর শিক্ষার্থী ও প্রশিক্ষক। নিমের আধিকারিক কর্নেল অমিত বিস্ত, মঙ্গলবার সন্ধ্যায় জানান, দলে মোট ৩৪ জন ছিলেন। প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় তুষারধসে চাপা পড় ১০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ১৮ জন এখনও নিখোঁজ।

এক বিবৃতিতে উত্তরাখণ্ড রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তুষার ধসের সংবাদ পাওয়ার পর যথাসম্ভব ‘দ্রৌপদী কা ডান্ডা’ পর্বতে দ্রুত তৎপরতা শুরু করেছে সেনাসদস্য, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ ও জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর সমন্বয়ে গঠিত উদ্ধারকারী দল। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ।

উত্তরাখণ্ড পুলিশের কয়েকজন কর্মকর্তা জানিয়েছিলেন, ভারতের বিমানবাহিনীর হেলিকপ্টার আট জনকে উদ্ধার করেছে। নিমের কর্মকর্তারা অবশ্য জানিয়েছেন— এ ব্যাপারে তাদের কাছে কোনো তথ্য নেই।

তবে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী এক টুইটবার্তায় বলেছেন, ‘দুর্ঘটনার কবলে পড়া পর্বতারোহীদের উদ্ধারের জন্য সেনা সাহায্য চেয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের কাছে আবেদন জানিয়েছিলাম। তিনি সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন।’

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!