৩৫ শতাংশ ভাড়া বাড়ল কনটেইনার পরিবহনে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের জন্য ভারত গুরুত্বপূর্ণ। ফাইল ছবি

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় বেসরকারি কনটেইনার ডিপোর মালিকেরা বিভিন্ন সেবার মাশুল বাড়িয়েছেন। গত ৬ আগস্ট ডিজেলের দাম ৩৫ শতাংশ বৃদ্ধির পরে এই মূল্যবৃদ্ধির ঘটনা ঘটলো।

বেসরকারি কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডা বলছে, বর্ধিত মূল্য বাস্তবায়নে বেসরকারি অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল (আইসিডি) চার্জ ৪২.৫% বৃদ্ধি করা হবে।

তবে এই মূল্যবৃদ্ধি শুধু অফ-ডকে ডিজেল ইঞ্জিনচালিত পরিবহনেই কার্যকর হবে।এরইমধ্যে গ্রাহকদের ইমেইল করে মূল্যবৃদ্ধির বিষয়টি জানিয়েছে ডিপো মালিকরা। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা পরে জানানো হবে বলেও জানান বিআইসিডিএ কর্মকর্তারা।

আইসিডি-তে ডিজেল চালিত পাঁচটি সুবিধার মধ্যে রয়েছে, বর্ধিত মাসুলের মধ্যে যেসব পরিষেবার অন্তর্ভুক্ত আছে সেগুলো হলো বন্দর ইয়ার্ড থেকে ডিপোতে আমদানিবোঝাই কনটেইনার পরিবহন, লিফট-অন, ডিপো ইয়ার্ড থেকে ডেলিভারি ইয়ার্ডে কনটেইনার বহন এবং পণ্যবোঝাইয়ে ব্যবহৃত নির্ধারিত ট্রাকের ভাড়া।

২০ ফুট দীর্ঘ আমদানি পণ্যবোঝাই কনটেইনারের পরিবহন মাসুল ৯ হাজার ৭৫৪ টাকা থেকে বাড়িয়ে ১৩ হাজার ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর ৪০ ফুট দীর্ঘ আমদানি কনটেইনারের ক্ষেত্রে মাসুল ১১ হাজার ২৫৫ টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার ১০৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিআইসিডিএ মহাসচিব রুহুল আমিন সিকদার জানিয়েছেন, ‘‘ডিজেলের দাম বৃদ্ধির কারণে সরকার তাদের জানিয়েছে শুধুমাত্র ডিজেল চালিত যন্ত্রপাতি ব্যবহার করে এমন পরিষেবায় দাম বাড়ানো হবে। ডিজেলের দাম বাড়ার সঙ্গে তাল মিলিয়ে এই ফি বাড়ানো হচ্ছে।’’

তিনি আরো উল্লেখ করেন, ‘‘সামগ্রিক আইসিডি দৈনিক কন্টেইনার ভাড়া বাড়ছে না, ডকুমেন্ট ফিও বাড়ছে না।’’

বিআইসিডিএ মহাসচিব বলেন, ‘‘এমনকি ট্রাক কাভার্ড ভ্যান থেকে কনটেইনার লোড করার জন্য শ্রমের চার্জও বাড়ছে না। শুধুমাত্র ডিজেল ব্যবহার করে এমন কাজগুলোতে চার্জ করা হবে।’’

তিনি বলেন, ‘‘যখন পণ্য ভর্তি একটি কাভার্ড ভ্যান আনলোড করা হয়, তখন খালি কন্টেইনারটি ইয়ার্ড থেকে ক্রেন দ্বারা একটি যানবাহনে উঠানো হয়, যা পরে কনটেইনারে লোড করা হয়।

‘‘ডিজেল চালিত ক্রেন ব্যবহার সেখানে চার্জে লিফট হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। পরে ডিজেল গাড়িটি মালামাল ভর্তি খালি কন্টেইনার নিয়ে শেডে আসে।’’

‘‘সেই ডিজেল চালিত যানটি পরিবহনের একটি মাধ্যম হিসেবে কাজ করে। তারপর কন্টেইনারটিকে ক্রেন ব্যবহার করে আবার নামাতে হবে বা উঠিয়ে নিতে হবে। এটিও ডিজেল চালিত ক্রেন দিয়ে করা হয়।’’

‘‘তারপর, ইয়ার্ডে পরিবহনের জন্য কনটেইনারটি রিফিল করার পরে, ডিজেল চালিত ক্রেন ও যানবাহন ব্যবহার করে একই কাজ করতে হবে।’’

‘‘কনটেইনারটি পাঠানোর সময় একটি ক্রেনের সাহায্যে একটি প্রাইম মুভার বা ট্রেলারের উপরে তুলতে হবে। ডিজেল চালিত প্রাইম মুভার বা ট্রেলারে কনটেইনারটি বন্দরে নিয়ে যাওয়া হবে।’’

‘‘সেখানে পরিবহন খরচ কমাতে ডিজেল ব্যবহার করা হয়। এই পুরো প্রক্রিয়াটি রপ্তানি স্টাফিং প্যাকেজের অংশ হিসাবে চার্জ করা হয়।’’

‘‘প্রক্রিয়ার প্রতিটি পর্যায়ে ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়। একইভাবে, আমদানির ক্ষেত্রে, ডিজেল চালিত ক্রেন এবং যানবাহন ভিজিএম বা ওজন পরিমাপের জন্য ব্যবহৃত হয়।’’

‘‘এছাড়া অতিরিক্ত চলাচলের জন্য ডিজেল যান এবং ক্রেন ব্যবহার করা হয়’’, তিনি যোগ করেন।

এদিকে জ্বালানি তেলের দাম বাড়ায় আমদানি-রপ্তানির খরচ বেড়ে যাবে। এতে দেশের ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে, জ্বালানির দাম বাড়লে আইসিডির চার্জ একতরফা হবে বলে জানিয়েছে পোশাক প্রস্তুতকারকদের সংগঠন বিজিএমইএ।

বিজিএমইএর সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, বেসরকারি আইসিডিগুলো আমদানিকৃত কার্গো কন্টেইনারে বিভিন্ন হারে চার্জ নিচ্ছে যা স্থগিত করা উচিত।

তিনি আরো বলেন, এসব শুল্ক আরোপের জন্য নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক গঠিত ট্যারিফ কমিটির অনুমোদন বাধ্যতামূলক হলেও তারা অনুমোদন ছাড়াই এসব শুল্ক আরোপ করছে যা বেআইনি।

দেশের রপ্তানি বাণিজ্য অব্যাহত রাখার স্বার্থে ট্যারিফ কমিটির অনুমোদন না হওয়া পর্যন্ত এই চার্জ স্থগিত রাখার আহ্বান জানান তিনি।

নীতিমালা অনুযায়ী, নৌপরিবহন মন্ত্রণালয়ের ট্যারিফ কমিটি কর্তৃক সুপারিশকৃত এবং নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত না হলে প্রাইভেট অফ-ডক চার্জের কোনো বৃদ্ধি অবৈধ হবে। ট্যারিফ কমিটির অনুমোদন ছাড়া চার্জ বাড়ানো যাবে না।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!