16.6 C
Drøbak
সোমবার, আগস্ট ১৫, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকপ্রথম আদিবাসী হিসেবে ভারতের প্রেসিডেন্ট হলেন দ্রৌপদী মুর্মু

প্রথম আদিবাসী হিসেবে ভারতের প্রেসিডেন্ট হলেন দ্রৌপদী মুর্মু

ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন শাসক বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু। এর মধ্য দিয়ে প্রথম আদিবাসী প্রেসিডেন্ট পেলো ভারত।

রাষ্ট্রপতি নির্বাচনের চার দফা ভোটের মধ্যে তিন দফার ভোট গণনার পরই তার জয় নিশ্চিত হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

তার প্রতিদ্বন্দ্বী বিরোধীদলীয় প্রার্থী যশবন্ত সিনহা পরাজয় মেনে নিয়েছেন। ২৫ জুলাই দ্রৌপদী শপথ নেবেন।

এনডিটিভি জানায়, তিন দফা গণনা শেষে দ্রৌপদী ৫৩.১৩% ভোট পেয়েছেন। আরও একদফা ভোট গণনা বাকি রয়েছে। এতে ৯টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোট গণনা হবে।

নিয়ম অনুসারে, সবচেয়ে বেশি ভোট পেলেই জয়ী হওয়া যায় না। প্রার্থীকে একটি নির্দিষ্ট কোটা অতিক্রম করতে হয়। এই কোটা সাধারণত ৫০% এর বেশি হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মন্ত্রিসভার সদস্য, বিজেপি প্রধান জে পি নাদ্দা তার সঙ্গে দেখা করে অভিনন্দন জানিয়েছেন।

দ্রৌপদী মুর্মু একজন আদিবাসী নেত্রী ও উড়িষ্যার সাবেক বিজেপি এমএলএ। প্রথমত তিনি একজন নারী, শিক্ষাব্রতী, তারপর অনগ্রসর আদিবাসী সমাজ থেকে লড়াই করে উঠে আসা। ঝাড়খণ্ড রাজ্যের গভর্নর হিসেবে তিনি পাঁচ বছর সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।